Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৫ জানুয়ারি ২০২২ ই-পেপার

গগৈকে ক্লিনচিটের বিরুদ্ধে প্রতিবাদ

গত কাল সুপ্রিম কোর্টের বাইরে এ নিয়ে বিক্ষোভও দেখান তাঁদের একাংশ। সেই বিক্ষোভ সামলাতে পুলিশি ধরপাকড়ের প্রতিবাদে সরব হয়েছে মহিলা আইনজীবীদে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৯ মে ২০১৯ ০২:১০

যৌন হেনস্থার অভিযোগের তদন্তের পরে প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে ক্লিনচিট দেওয়ার প্রতিবাদ জানাতে অভিনব পন্থা নিলেন তরুণ আইনজীবীদের একাংশ। সুপ্রিম কোর্টের বিচারপতিদের পোস্টে যৌন হেনস্থা বিরোধী আইনের কপি পাঠাচ্ছেন তাঁরা। বিদেশের একাধিক বার অ্যাসোসিয়েশনের সদস্য ও আইনের পড়ুয়ারাও এই প্রতিবাদে অংশ নিয়েছেন বলে দাবি ওই আইনজীবীদের।

অন্য দিকে আইনজীবী ইন্দিরা জয়সিং‌হ, আনন্দ গ্রোভার ও তাঁদের বেসরকারি সংস্থার বিরুদ্ধে বিদেশি অনুদান নিয়ন্ত্রণ আইন ভাঙার অভিযোগ নিয়ে এ দিন সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে আইনজীবীদের একটি সংগঠন। সেই মামলায় জয়সিংহ, গ্রোভার ও তাঁদের বেসরকারি সংস্থাকে নোটিসও পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতির বিরুদ্ধে সুপ্রিম কোর্টের অভ্যন্তরীণ তদন্তকারী কমিটির কাজকর্মে গলদ নিয়ে সরব হয়েছিলেন জয়সিংহ। জয়সিংহ ও গ্রোভারের দাবি, সেজন্যই তাঁদের হেনস্থা করা হচ্ছে। বিষয়টি নিয়ে মুখ খুলেছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ শৌরিও। তাঁর মতে, ওই তদন্ত কমিটির সদস্যেরা ‘ক্লাব সদস্য’দের মতো আচরণ করেছেন। তাতে অভিযোগকারিণী, প্রধান বিচারপতি ও সুপ্রিম কোর্টের প্রতি অবিচার করা হয়েছে।

গত কাল সুপ্রিম কোর্টের বাইরে এ নিয়ে বিক্ষোভও দেখান তাঁদের একাংশ। সেই বিক্ষোভ সামলাতে পুলিশি ধরপাকড়ের প্রতিবাদে সরব হয়েছে মহিলা আইনজীবীদের সংগঠন।

Advertisement

এ দিন শীর্ষ আদালত চত্বরে সুপ্রিম কোর্টের কর্মী সংগঠনের বৈঠকেও এই অভিযোগ নিয়ে আলোচনা হয়। সম্প্রতি একটি মামলা নিয়ে কোর্টের ওয়েবসাইটে ভুল তথ্য আপলোড করেছিলেন দুই কর্মী। ফলে তাঁদের বরখাস্ত করা হয়। তা নিয়েও এ দিন আলোচনা করেন কর্মীরা। পরে কর্মী সংগঠনের তরফে জানানো হয়, এই দু’টি ঘটনায় সুপ্রিম কোর্টের ভাবমূর্তিতে আঘাত লেগেছে। ফলে কর্মীরা উদ্বিগ্ন।

আরও পড়ুন

Advertisement