Advertisement
২০ জুন ২০২৪
Jagannath Temple

সেজে উঠছে পুরীর জগন্নাথ মন্দির, তিন মাসের মধ্যেই শেষ হবে পরিক্রমা প্রকল্পের কাজ

আগামী ৩ মাসের মধ্যেই পুরীর জগন্নাথ মন্দিরে ‘পরিক্রমা প্রকল্পে’র কাজ শেষ হবে বলে জানিয়েছেন ওড়িশার মুখ্যসচিব। তৈরি করা হচ্ছে ৭৫ মিটার করিডর।

Jagannath Temple in Puri.

জগন্নাথ মন্দিরে পরিক্রমা প্রকল্পের কাজ চলছে জোরকদমে। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
পুরী শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ১৭:৫৬
Share: Save:

সেজে উঠছে পুরীর জগন্নাথ মন্দির। আগামী ৩ মাসের মধ্যেই শ্রীমন্দিরের ‘পরিক্রমা প্রকল্পে’র কাজ শেষ হবে। এমনটাই জানিয়েছেন ওড়িশার মুখ্যসচিব সুরেশ মহাপাত্র। প্রকল্পের কাজ খতিয়ে দেখতে শনিবার পুরী গিয়েছিলেন মুখ্যসচিব।

‘হেরিটেজ করিডর প্রকল্পের’ অংশ হিসাবে জগন্নাথ মন্দিরে ‘পরিক্রমা প্রকল্পে’র কাজ চলছে। এই প্রকল্পে মন্দিরে ৭৫ মিটার করিডর তৈরি করা হচ্ছে। মন্দিরের বাইরের পাঁচিল বরাবর ওই করিডর নির্মাণ করা হচ্ছে। এই করিডরের ফলে পুণ্যার্থী এবং সেবায়েতদের সুবিধা হবে। সৌন্দর্যায়নের জন্য ব্যবহার করা হচ্ছে খোন্ডালাইট পাথর। প্রকল্পের অধীনে মন্দিরের নিরাপত্তা ব্যবস্থাও জোরদার করা হচ্ছে।

মুখ্যসচিব বলেছেন, ‘‘শ্রীমন্দির পরিক্রমা প্রকল্পের কাজ জোরকদমে চলছে। আশা করছি আগামী ৩ মাসের মধ্যেই এই কাজ সম্পূর্ণ হবে।’’ প্রকল্পের আওতায় মন্দিরের বাইরে একাধিক শৌচাগার তৈরি করা হচ্ছে। এই প্রকল্পের কাজ শেষ হলে মন্দিরের চারপাশে পুণ্যার্থীরা ভাল ভাবে ঘুরতে পারবেন। বিভিন্ন দিক থেকে ভাল ভাবে মন্দির দর্শন করা যাবে।

মন্দির চত্বরে থাকবে ব্যাটারিচালিত গাড়ি। যার সাহায্যেও মন্দির চত্বরে ঘুরতে পারবেন পুণ্যার্থীরা। জগন্নাথ মন্দিরে প্রতিদিন প্রচুর ভক্ত সমাগম হয়। এই প্রকল্পের কাজ শেষ হলে ভিড় নিয়ন্ত্রণ আরও ভাল ভাবে করা যাবে বলে মনে করছেন মন্দির কর্তৃপক্ষ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE