Advertisement
০২ ডিসেম্বর ২০২২
Attorney General of India

দেশের পরবর্তী অ্যাটর্নি জেনারেল হচ্ছেন আর ভেঙ্কটরমানি, শুক্রবার থেকে বেণুগোপালের আসনে

কেন্দ্রীয় সরকারের প্রস্তাব ফেরানোর পিছনে কোনও নির্দিষ্ট কারণ নেই বলে দাবি করেন তিনি। মোদী জমানাতেই ২০১৪-১৭ অ্যাটর্নি জেনারেল পদে ছিলেন রোহতগি।

পরবর্তী অ্যাটর্নি জেনারেল হচ্ছেন আর ভেঙ্কটরামানি।

পরবর্তী অ্যাটর্নি জেনারেল হচ্ছেন আর ভেঙ্কটরামানি। ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২২ ২৩:১৫
Share: Save:

ভারতের পরবর্তী অ্যাটর্নি জেনারেল হচ্ছেন আর ভেঙ্কটরামানি। আগামী শুক্রবার (৩০ সেপ্টেম্বর) তিনি বিদায়ী অ্যাটর্নি জেনারেল কে কে বেণুগোপালের স্থলাভিষিক্ত হবেন। কেন্দ্রের তরফে বুধবার এ কথা জানিয়ে বলা হয়েছে, ভেঙ্কটরামানির নিয়োগে সিলমোহর দিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু।

Advertisement

কেন্দ্রীয় আইন ও বিচার মন্ত্রকের অধীনস্থ সং‌স্থা আইনি বিষয় সংক্রান্ত বিভাগের তরফে বুধবার বিজ্ঞপ্তি জারি করে অ্যাটর্নি জেনারেল পদে বেণুগোপালের উত্তরসূরি হিসাবে আইনজীবী ভেঙ্কটরামানির নাম ঘোষণা করা হয়েছে। চলতি মাসেই দেশের পরবর্তী অ্যাটর্নি জেনারেল হওয়ার জন্য নরেন্দ্র মোদী সরকারের প্রস্তাব প্রত্যাখ্যান করেন আইনজীবী মুকুল রোহতগি। যদিও কেন্দ্রীয় সরকারের প্রস্তাব ফেরানোর পিছনে কোনও নির্দিষ্ট কারণ নেই বলে দাবি করেন তিনি। মোদী জমানাতেই ২০১৪-১৭ অ্যাটর্নি জেনারেল পদে ছিলেন রোহতগি।

প্রসঙ্গত, দেশের অ্যাটর্নি জেনারেলের কার্যকাল সাধারণত তিন বছরের হয়। ২০১৭-র জুলাইয়ে ওই পদের দায়িত্বভার গ্রহণ করেছিলেন বেণুগোপাল। পরবর্তী সময়ে আরও দু’দফায় কেন্দ্রীয় সরকার তাঁর কার্যকালের মেয়াদ বাড়িয়েছিল। প্রাথমিক ভাবে ‘ব্যক্তিগত কারণে’ এই পদ থেকে অব্যাহতি চাইলেও সরকারের প্রস্তাবে রাজি হয়েছিলেন ৯১ বছরের বেণুগোপাল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.