Advertisement
০৯ মে ২০২৪
Rahul Gandhi

Rahul Gandhi: মমতাকে জবাব নয়, গোয়ায় গিয়ে ‘খেলা হবে’র সুরে স্লোগান তুললেন রাহুল

মমতা যেমন নির্বাচনী প্রচারে গিয়ে হুইলচেয়ারে বসে হাতে করে ফুটবল ছুড়েছিলেন, রাহুলও তেমনই কংগ্রেস কর্মীদের উদ্দেশে ফুটবল উড়িয়ে দিয়েছেন।

গোয়ায় কংগ্রেসের কর্মিসভায় রাহুল। ছবি: পিটিআই।

গোয়ায় কংগ্রেসের কর্মিসভায় রাহুল। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২১ ০৬:৪৭
Share: Save:

গোয়ার পানজিম-মারগাঁও হাইওয়ে ধরে বাইক ছুটছে। আসলে বাইক-ট্যাক্সি। গোয়ায় যার নাম পাইলট। বাইকের পিছনে সওয়ার রাহুল গাঁধী। পিছনে গাড়ির কনভয়ে কংগ্রেস নেতারা। হঠাৎ হাইওয়ের পাশের মাঠে দু’টো বড় বড় হলুদ রঙের হোর্ডিং ভেসে উঠল। তাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের হাসিমুখ। সঙ্গে লেখা, ‘গোয়েঞ্চি নভি সকাল’— ‘গোয়ার নতুন ভোর’।

শনিবারের সকালে গোয়ায় মমতা বন্দ্যোপাধ্যায় কংগ্রেসকে তুলোধোনা করে বলেছিলেন, তিনি আঞ্চলিক দলের সঙ্গে রয়েছেন। কিন্তু কংগ্রেসের জন্য ফুল-মিষ্টি করে নিয়ে অপেক্ষা করা তাঁর পক্ষে সম্ভব নয়। আজ বিধানসভা নির্বাচনের আগে প্রথম বার গোয়ায় গিয়ে, বাইকে চেপে কংগ্রেসের কর্মী সম্মেলনে পৌঁছে রাহুল মমতাকে জবাব দেননি। কিন্তু রাহুল যুব কংগ্রেসের ফুটবল প্রতিযোগিতা উদ্বোধনের পরে কংগ্রেসের নেতা-কর্মীরা কার্যত ‘খেলা হবে’-র সুরেই স্লোগান তুলেছেন, ‘গোয়ানস, লেট‌ আস প্লে!’ মমতা যেমন নির্বাচনী প্রচারে গিয়ে হুইলচেয়ারে বসে হাতে করে ফুটবল ছুড়েছিলেন, রাহুলও তেমনই আজ কংগ্রেস কর্মীদের উদ্দেশে ফুটবল উড়িয়ে দিয়েছেন।

তৃণমূল গোয়ায় নির্বাচনে লড়তে গিয়ে বিজেপিকেই সুবিধা করে দিচ্ছে কি না, তা নিয়ে কংগ্রেস আগেই প্রশ্ন তুলেছিল। কংগ্রেস নেতারা বলেছিলেন, নির্বাচনী পর্যটনে যাওয়া তৃণমূলকে গোয়ায় ভোটের পরে আর খুঁজে পাওয়া যাবে না। আজ রাহুল গোয়ায় বলেছেন, ‘‘আমরা শুধু একটা নির্বাচন জিততে গোয়ায় আসিনি। আমরা গোয়া কেমন হবে, সেই লড়াই লড়তে এসেছি।’’ তৃণমূল পশ্চিমবঙ্গের ভোটের লড়াইয়ে বিজেপির হাত থেকে বাংলার সংস্কৃতিকে রক্ষার ডাক দিয়েছিল। আজ গোয়ায় বিধানসভা ভোটের প্রচারে প্রথম বার গিয়ে রাহুল বলেছেন, ‘‘আমি চাই গোয়া বাকি ভারতকে বার্তা দিক যে, গোয়া এককাট্টা হয়ে নিজের সংস্কৃতিকে রক্ষা করতে পারে।’’ কংগ্রেস গোয়ার মতো জাতীয় স্তরেও একই ভাবনা নিয়ে লড়বে বলে জানিয়েছেন তিনি।

মমতা আজ কংগ্রেসকে বাদ দিয়ে আঞ্চলিক দলগুলিকে নিয়ে জোটের পরিকল্পনার ইঙ্গিত দিলেও শিবসেনা নেতা সঞ্জয় রাউতের যুক্তি, ২০২৪-এ কংগ্রেসকে প্রধান দল হিসেবে সামনে রেখেই জোট সরকার তৈরি হবে। তাঁর মতে, কংগ্রেসকে বাদ দিয়ে অ-বিজেপি সরকার গঠন সম্ভব নয়। কংগ্রেস বড় দল, তার শিকড় গভীরে। কংগ্রেসই প্রধান বিরোধী দল, অন্যরা আঞ্চলিক দল। ‘বিজেপি রাজনীতির কেন্দ্রে থাকবে’ বলে প্রশান্ত কিশোরের ভবিষ্যদ্বাণী প্রসঙ্গে রাউতের মন্তব্য, বিজেপি থাকবে বিরোধী দল হিসেবে।

রাহুল আজ গোয়ার পরিবেশ নষ্ট করে রেললাইন, সড়ক ও বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা তৈরির বিরোধিতা করে বলেছেন, শিল্পপতিদের ফায়দা পাইয়ে দিতেই বিজেপি এই কাজ করছে। কিন্তু মৎস্যজীবীদের সঙ্গে আলাপচারিতায় তাঁকে লক্ষ্য করে প্রশ্ন এসেছে, নানা প্রতিশ্রুতি দিয়ে রাহুল পাখির মতো উড়ে যাবেন না তো? রাহুলের জবাব, কংগ্রেস ইস্তাহারে প্রতিশ্রুতি দেবে না, গ্যারান্টি দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rahul Gandhi Goa TMC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE