Advertisement
৩০ এপ্রিল ২০২৪
PM Narendra Modi-Rahul Gandhi

বন্ড দুর্নীতি: মোদীকে আক্রমণ রাহুলের

ক‌ংগ্রেসের এই প্রাক্তন সভাপতির অভিযোগ, রীতিমতো ভয় দেখিয়ে শিল্পপতিদের কাছ থেকে টাকা আদায় করেছে বিজেপি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাহুল গান্ধী। —ফাইল ছবি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রাহুল গান্ধী। —ফাইল ছবি।

সংবাদ সংস্থা
কোঝিকোড় শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ০৭:৪৯
Share: Save:

নির্বাচনী বন্ডকে ‘তোলাবাজি’র কৌশল এবং ‘ভয় দেখানোর পন্থা’ হিসেবে বিজেপি ব্যবহার করেছে বলে আজ অভিযোগ করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ওয়েনাড় আসনে ভোট প্রচারে নির্বাচনী বন্ডকে অস্ত্র করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তুলোধোনা করেন তিনি। তাঁর অভিযোগ, নির্বাচনী বন্ড সব চেয়ে বড় দুর্নীতি। আর তাকে আড়ালের চেষ্টা করেছেন প্রধানমন্ত্রী।

একটি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী বলেছিলেন, ‘‘নির্বাচনে কালো টাকার লেনদেন রুখতে নির্বাচনী বন্ড আনা হয়েছিল। তাতে কে কাকে টাকা দিচ্ছে, তা সামনে আসছিল। বন্ড বন্ধ হওয়ায় সকলকে ভুগতে হবে।’’ আজ নির্বাচনী প্রচারে প্রধানমন্ত্রীর এই বক্তব্যকেই অস্ত্র করেছেন রাহুল। তাঁর কটাক্ষ, ‘‘ছোট শহর ও গ্রামে কিছু লোক শারীরিক ভাবে হেনস্থা করে পথচারীদের কাছ থেকে টাকাপয়সা লুট করে। মালয়ালমে যাকে বলে কোল্লা আদিক্কাল (লুট)। আর মোদী তাকে বলেন নির্বাচনী বন্ড। সাধারণত চোরেরা রাস্তায় যা করে, প্রধানমন্ত্রী সেটাকে আন্তর্জাতিক মানে নিয়ে গিয়েছেন।’’

ক‌ংগ্রেসের এই প্রাক্তন সভাপতির অভিযোগ, রীতিমতো ভয় দেখিয়ে শিল্পপতিদের কাছ থেকে টাকা আদায় করেছে বিজেপি। রাহুল বলেন, ‘‘নির্বাচনী বন্ডের মাধ্যমে টাকা তোলায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাগুলিকে ব্যবহার করা হয়েছিল। ইডি, সিবিআই, আয়কর বিভাগের লোকজন গিয়ে প্রথম জিজ্ঞাসাবাদ করে। শেষে তারা বলে শিল্পপতি আদানিকে এটা দিতে হবে, ওটা দিতে হবে।’’ মুম্বই বিমানবন্দর কী ভাবে আদানি গোষ্ঠীকে দেওয়া হল তা নিয়েও প্রশ্ন তুলেছেন ওয়েনাড়ের কংগ্রেস সাংসদ।

প্রধানমন্ত্রীর সাক্ষাৎকারের কথা উল্লেখ করে রাহুল বলেন, ‘‘প্রধানমন্ত্রী বিশ্বের সব চেয়ে বড় দুর্নীতিকে আড়ালের চেষ্টা করছেন। নির্বাচনী বন্ডের মাধ্যমে ব্যবসায়ীদের ভয় দেখিয়ে কোটি কোটি টাকা তহবিলে ভরেছে বিজেপি।’’ সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Congress BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE