Advertisement
০৫ মে ২০২৪
Rajasthan Minister Sacked

মণিপুরের আগে নিজেরা নিজেদের দিকে তাকান! নিজের সরকারের দিকে আঙুল তুলে বরখাস্ত মন্ত্রী

রাজস্থানের বিধানসভায় ন্যূনতম আয় গ্যারান্টি বিল ২০২৩ নিয়ে আলোচনা চলছিল। তার মধ্যেই মণিপুরের ঘটনা প্রসঙ্গ উঠে আসে। মণিপুরে দুই মহিলাকে বিবস্ত্র করে ঘোরানোর প্রতিবাদে সরব হন কংগ্রেস বিধায়করা।

Rajasthan minister sacked by Ashok Gehlot government for questioning own government on women safety issue

রাজেন্দ্র সিংহ গুধা। —ফাইল চিত্র ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
জয়পুর শেষ আপডেট: ২২ জুলাই ২০২৩ ১১:০৯
Share: Save:

মণিপুরের ঘটনা নিয়ে আলোচনার আগে নিজেদের রাজ্যের নারীদের দুরবস্থার কথা ভাবা উচিত। এই বলেই রাজ্যে মহিলা সুরক্ষা নিয়ে নিজের সরকারের দিকেই আঙুল তুলেছিলেন মন্ত্রী। এর কয়েক ঘণ্টার মধ্যেই শুক্রবার তাঁকে মন্ত্রিপদ থেকে সরিয়ে দিল রাজস্থানের অশোক গহলৌত সরকার। রাজস্থানের বরখাস্ত ওই মন্ত্রীর নাম রাজেন্দ্র সিংহ গুধা। তিনি রাজস্থানের সেনাকল্যাণ (স্বাধীন দায়িত্ব), এবং পঞ্চায়েত এবং গ্রামোন্নয়নের প্রতিমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছিলেন।

শুক্রবার রাজস্থানের বিধানসভায় ন্যূনতম আয় গ্যারান্টি বিল ২০২৩ নিয়ে আলোচনা চলছিল। তার মধ্যেই মণিপুরের ঘটনা প্রসঙ্গ উঠে আসে। মণিপুরে দুই মহিলাকে বিবস্ত্র করে ঘোরানোর প্রতিবাদে সরব হন কংগ্রেস বিধায়কেরা। যে কারণে ন্যূনতম আয় গ্যারান্টি বিল নিয়ে আলোচনা স্থগিত হয়ে যায়। এর পরই রাজেন্দ্র নিজের আসন ছেড়ে উঠে, নারী নিরাপত্তা নিয়ে নিজের সরকারের দিকেই প্রশ্ন তোলেন। তিনি বলেন, ‘‘রাজস্থানে নারীদের নিরাপত্তা দিতে আমরা ব্যর্থ হয়েছি। নারীদের উপর অত্যাচার বেড়েছে। মণিপুরের ঘটনা নিয়ে কথা বলার থেকেও বেশি আমাদের আত্মদর্শনের প্রয়োজন।’’

এর পরই রাজস্থান বিধানসভার বিরোধী দলনেতা তথা বিজেপি বিধায়ক রাজেন্দ্র সিংহ রাঠৌর মন্ত্রীর সেই মন্তব্য ব্যবহার করে সরকারকে আক্রমণ করতে শুরু করেন। বিরোধী দলনেতা বলেন, ‘‘সরকার সম্মিলিত ভাবে কাজ করে। এক জন মন্ত্রী যখন কথা বলেন, তার মানে তিনি সরকারের কথা বলছেন। এখানে রাজ্যের মন্ত্রীই সরকারের সত্যি ফাঁস করেছেন। আমি তাঁকে অভিনন্দন জানাই।’’

এই ঘটনার কয়েক ঘণ্টার মধ্যেই রাজেন্দ্রকে মন্ত্রী পদ থেকে বরখাস্ত করেছে রাজস্থানের গহলৌত সরকার।

রাজস্থানের রাজভবনের এক বিবৃতিতে বলা হয়েছে, মুখ্যমন্ত্রী গহলৌত শুক্রবার সন্ধ্যায় মন্ত্রী পরিষদ থেকে রাজ্যের মন্ত্রী রাজেন্দ্র সিংহ গুধাকে বরখাস্ত করার সুপারিশ করেছেন এবং রাজ্যপাল কালরাজ মিশ্র অবিলম্বে সেই সুপারিশ গ্রহণ করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rajasthan Government Ashok Gehlot Sacked
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE