Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

র‌্যানসমওয়্যার হামলা ভারতেও, আক্রান্ত অন্ধ্র পুলিশের সিস্টেম

নজিরবিহীন ম্যালওয়্যারের শিকার সমগ্র ইউরোপ, লাতিন আমেরিকা, এশিয়া। হানা দিয়েছে ‘র‌্যানসমওয়্যার।’ এ বার ভারতেও ঢুকে পড়ল র‌্যানসমওয়্যার। অন্ধ্

সংবাদ সংস্থা
১৩ মে ২০১৭ ১৯:১০
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

নজিরবিহীন ম্যালওয়্যারের শিকার সমগ্র ইউরোপ, লাতিন আমেরিকা, এশিয়া। হানা দিয়েছে ‘র‌্যানসমওয়্যার।’ এ বার ভারতেও ঢুকে পড়ল র‌্যানসমওয়্যার। অন্ধ্রপ্রদেশ পুলিশের প্রায় ১০০টি কম্পিউটার এই ভয়ানক ভাইরাসে আক্রান্ত হয়েছে।

ইন্ডিয়ান কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (সিইআরটি)-এর ডিরেক্টর জেনারেল গুলশন রাই র‌্যানসমওয়্যার হামলার কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘‘অন্ধ্রপ্রদেশ পুলিশের ১০২টি কম্পিউটার র‌্যানসমওয়্যার ভাইরাসে আক্রান্ত হয়েছে। ওই মেশিনগুলিতে মূলত উইন্ডোজ সিস্টেম রয়েছে। এই ঘটনা সামনে আসতেই ব্যবস্থা নেওয়ার জন্য আপৎকালীন ভিত্তিতে বৈঠক ডাকা হয়েছে।’’

আরও পড়ুন: দুনিয়া কাঁপিয়ে বেনজির সাইবার হামলা! ‘মুক্তিপণ’ দিলেই খুলবে কম্পিউটার

Advertisement

শুক্রবার এই ভয়াবহ ম্যালওয়্যার হানার পরেই এক ধাক্কায় বসে গিয়েছে রাশিয়ার অভ্যন্তরীণ মন্ত্রক, স্পেনীয় টেলিকমিউনিকেশন টেলেফ-নিকা ও ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিসের মতো গুরুত্বপূর্ণ পরিষেবা। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ইউরোপ, লাতিন আমেরিকা ও এশিয়ার একটা বিরাট অংশ। আক্রান্ত হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও। ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেজা মে মনে করেন ব্রিটেনের স্বাস্থ্য পরিষেবায় আঘাত হানতেই এই দুষ্কর্ম করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, এই মুহূর্তে অজানা সূত্র থেকে আসা কোনও ইমেল খুলবেন না। যাঁরা ইতিমধ্যেই আক্রান্ত তাঁরা জানিয়েছেন, আরএআর ফাইল কিংবা জিপ ফাইল খোলার সময় আক্রমণের ঘটনা ঘটছে। আক্রমণ বলতে নিজে থেকে একটি ম্যালওয়্যার ইনস্টল হয়ে যাচ্ছে, তার পরে কম্পিউটার আর কাজ করছে না। গুণাগার বাবদ ৩০০ মার্কিন ডলার চাইছে। না দেওয়া পর্যন্ত সব কাজ বন্ধ কম্পিউটারের। একযোগে ৭৫ হাজারেরও বেশি সাইবার হানায় স্তব্ধ হয়ে গেল মোট ৯৯টি দেশের কম্পিউটার পরিষেবা। সমস্যায় পড়লেন কমপক্ষে ৬৫ হাজার মানুষ। আর প্রায় একই সঙ্গে বোঝা গেল মার্কিন নিরাপত্তা সংস্থার তথাকথিত সুরক্ষা কবচ কতটা ফাঁপা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement