Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Retail market

খুচরো বাজারে এ বার মূল্যবৃদ্ধির হার কমে দাঁড়াল ৪.৮৭ শতাংশে, চাঙ্গা হতে পারে শেয়ার বাজার

চলতি বছরের অগস্টে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার এক ধাক্কায় প্রায় ৩ শতাংশ বেড়ে পৌঁছে গিয়েছিল ৭.৪৪ শতাংশে। গত ১৫ মাসে সর্বাধিক। সেপ্টেম্বর মাসে মূল্যবৃদ্ধির হার কমে ৫.০৫ শতাংশ হয়।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ২১:০৩
Share: Save:

খুচরো পণ্যের বাজারে মূল্যবৃদ্ধির আঁচ কিছুটা নেভার ইঙ্গিত মিলল সোমবার। চলতি বছরে প্রথম বার খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার নেমে এল ৪.৮৭ শতাংশে। কেন্দ্রীয় সরকারের ‘কনজিউমার প্রাইস ইনডেক্স’ (সিপিআই) সংক্রান্ত পরিসংখ্যান জানাচ্ছে, সেপ্টেম্বর মাসে মূল্যবৃদ্ধির হার ৫.০৫ শতাংশ ছিল। অক্টোবরে তা ৪.৮৭ শতাংশে নেমেছে।

তবে সামগ্রিক ভাবে খুচরো বাজারে মূল্যবৃদ্ধইর হার কমলেও শস্য, সব্জি এবং অন্যান্য খাদ্যপণ্যের দাম নিয়ন্ত্রণে আসেনি। খাদ্যপণ্যে মূল্যবৃদ্ধির হার সেপ্টেম্বরে ৬.৫৬ শতাংশ থাকলেও অক্টোবরে তা বেড়ে দাঁড়িয়েছে ৬.৬১ শতাংশ। প্রসঙ্গত, চলতি বছরের অগস্টে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার এক ধাক্কায় প্রায় ৩ শতাংশ বেড়ে পৌঁছে গিয়েছিল ৭.৪৪ শতাংশে। যা ছিল গত ১৫ মাসে সর্বাধিক। তার পর থেকে খুচরো মূল্যবৃদ্ধির হার কমতে শুরু করেছিল।

প্রসঙ্গত, ২০২২ সালের অক্টোবরে দেশের খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ছিল ৬.৭৭ শতাংশ। সরকারি পরিসংখ্যান জানাচ্ছে, এর পর গত বছরের নভেম্বরে তা ৫.৮৮ শতাংশে নেমে এসেছিল। ডিসেম্বরে তা আরও কমে ৫.৭২ শতাংশে পৌঁছেছিল। কিন্তু তার পরেই খাদ্যপণ্যের দাম বাড়তে থাকায় খুচরো বাজারের ‘কনজিউমার প্রাইস ইনডেক্স’ উর্ধ্বমুখী হতে শুরু করে। এ বার খুচরো পণ্যে এবং খাদ্যদ্রব্যে মূল্যবৃদ্ধির হার কমায় দীপাবলির পরেই শেয়ার বাজার চাঙ্গা হতে পারে বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE