Advertisement
০৯ মে ২০২৪
RBI on Rs 1000 Note

হাজার টাকার নোট কি আবার চালু করা হবে? কী জানালেন আরবিআইয়ের গভর্নর?

বাজার থেকে তুলে নেওয়া হচ্ছে দু’হাজার টাকার নোট। এই আবহে দেশে আবার হাজার টাকার নোট চালু করা হবে কি না, এই নিয়ে আলোচনা শুরু হয়েছে বিভিন্ন মহলে।

photo of one thousands note.

হাজার টাকার নোট আবার চালু করা হবে কি না, এই নিয়ে জল্পনা চলছে। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মে ২০২৩ ১৪:৩৩
Share: Save:

বাজার থেকে ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার কথা ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ২ হাজার টাকার নোট জমা করতে হবে। এই আবহে ১ হাজার টাকার নোট নিয়ে আলোচনা শুরু হয়েছে। ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার পর কি বাজারে আবার হাজার টাকার নোটের প্রত্যাবর্তন ঘটতে পারে? এই নিয়ে প্রশ্নের মুখোমুখি হলেন আরবিআইয়ের গভর্নর শক্তিকান্ত দাস।

সোমবার আরবিআইয়ের গভর্নর জানিয়েছেন, ২ হাজার টাকার নোট তুলে নেওয়া হলেও নতুন করে হাজার টাকার নোট চালু করার কোনও পরিকল্পনা নেই। ৭ বছর আগে দেশে হাজার টাকার নোট চালু ছিল। ২০১৬ সালের ৮ নভেম্বর ৫০০ টাকা এবং ১ হাজার টাকার নোট বাতিল করে নরেন্দ্র মোদীর সরকার। তার পরেই বাজারে আসে নতুন ২ হাজার টাকার নোট। কিন্তু সেই নোটও এ বার বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই পরিস্থিতিতে দেশে আবার হাজার টাকার নোট চালু করা হবে কি না, এই নিয়ে বিভিন্ন মহলে আলোচনা শুরু হয়েছে। যদিও এমন কোনও ভাবনা নেই বলেই জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

এই প্রসঙ্গে শক্তিকান্ত দাস জানিয়েছেন, ‘‘এটা পুরোটাই জল্পনা। হাজার টাকার নোট চালু করা নিয়ে এখনও কোনও পরিকল্পনা নেই।’’ ২০১৬ সালে নোট বাতিলের পর বাজারে নোটের জোগান দিতে ২ হাজার টাকার নোট চালু করা হয়েছিল। বর্তমানে অন্য নোটগুলির জোগান যথেষ্ট পরিমাণে রয়েছে। তাই ২০১৮-১৯ সালে ২ হাজার টাকার নোট ছাপানো বন্ধ করে দেওয়া হয়।

আরবিআই জানিয়েছে, নিজ নিজ ব্যাঙ্কে গিয়ে ২ হাজারের নোট জমা করতে পারবেন সাধারণ মানুষ। ২৩ মে থেকে ব্যাঙ্ক এবং আরবিআইয়ের আঞ্চলিক দফতরগুলিতে গিয়ে ২ হাজারের নোট জমা দেওয়া যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RBI Note
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE