Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Pegasus Row: পেগাসাস কিনতে ৩০০ কোটি কে জোগাল? কেন্দ্রকে আক্রমণ শিবসেনার

সংবাদ সংস্থা
মুম্বই ২৫ জুলাই ২০২১ ১৭:০১
পেগাসাস নিয়ে কেন্দ্রকে আক্রমণ শিবসেনা।

পেগাসাস নিয়ে কেন্দ্রকে আক্রমণ শিবসেনা।
—ফাইল চিত্র।

ফোনে আড়ি পাতা-কাণ্ডকে এ বার হিরোশিমায় বোমাবর্ষণের সঙ্গে তুলনা করল শিবসেনা। তাদের যুক্তি, হিরোশিমায় বোমাবর্ষণে বহু জাপানির মৃত্যু হয়েছিল। ইজরায়েলি স্পাইওয়্যার ব্যবহার করে ফোনে আড়ি পাতায় দেশে স্বাধীনতার মৃত্যু হয়েছে।

নিজেদের সরকারের মন্ত্রী, বিরোধী রাজনীতিক, সাংবাদিক,বিচারপতি এবং সাংবাদিকদের ফোনে আড়ি পাতার অভিযোগে বিদ্ধ কেন্দ্রীয় সরকার। গত কয়েক দিন ধরে তা নিয়ে উত্তাল সংসদের বাদল অধিবেশন।

শিবসেনা মুখপত্র ‘সামনা’-য় দলের সাংসদ সঞ্জয় রাউতের লেখা প্রতিবেদনেও সেই প্রসঙ্গ উঠে এসেছে। তিনি লেখেন, ‘হিরোশিমায় বোমাবর্ষণের ঘটনার সঙ্গে এই ঘটনার কোনও পার্থক্য নেই। হিরোশিমায় মানুষ মারা গিয়েছিলেন। পেগাসাস-কাণ্ডে স্বাধীনতার মৃত্যু হয়েছে।’

Advertisement

একটি সংবাদমাধ্যমের রিপোর্টও তুলে ধরেন সঞ্জয়। তিনি জানান, পেগাসাসের এক একটি লাইসেন্স বাবদ বছরে ৬০ কোটি টাকা খরচ পড়ে। কেন্দ্রের বিরুদ্ধে ৩০০টিরও বেশি ফোনে আড়ি পাতার অভিযোগ। সে ক্ষেত্রে অন্তত ৭টি লাইসেন্স প্রয়োজন।

অত টাকা কোত্থেকে এল, সেই প্রশ্নও তুলেছেন সঞ্জয়। তিনি লেখেন, ‘‘এত টাকা খরচ করা হল কেন? কে এত টাকা জোগাল? ইজরায়েলি সংস্থা জানিয়েছে, তারা শুধু দেশের সরকারকেই স্পাইওয়্যার বিক্রি করে। তাহলে কোন সরকার তা কিনল? ৩০০ জনের উপর নজরদারি চালাতে ৩০০ কোটির বেশি খরচ হয়েছে। এত টাকা ওড়ানোর ক্ষমতা কি আছে আমাদের দেশের?’’

সঞ্জয় জানান, প্রাক্তন তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ পেগাসাস ব্যবহার করা নিয়ে সাফাই দিয়েছিলেন। বিশ্বের ৪৫টি দেশ এই স্পাইওয়্যার ব্যবহার করেন বলে জানিয়েছিলেন। সে ক্ষেত্রে কেন্দ্র জবাব দিতে বাধ্য বলে মত সঞ্জয়ের।

আরও পড়ুন

Advertisement