Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
Ayodhya Ram Temple

অযোধ্যায় রামমন্দিরের গর্ভগৃহের কাজ প্রায় শেষ, চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি, প্রকাশ্যে ছবি

শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই বলেন, “রামলালার গর্ভগৃহের কাজ প্রায় শেষ। সম্প্রতি সেখানে আলো লাগানোর কাজ সম্পূর্ণ হয়েছে।”

Shri Ram Janmabhoomi Trust published the pictures of Ayodhya Ram Temple’s Sanctum Sanctorum

নির্মীয়মাণ রামমন্দিরের গর্ভগৃহ। ছবি: এক্স (সাবেক টুইটার)।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ ডিসেম্বর ২০২৩ ২১:৫৩
Share: Save:

সব কিছু ঠিক থাকলে আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠা হতে পারে। জোরকদমে শেষ মুহূর্তের কাজ চলছে। এই পরিস্থিতিতে মন্দিরের নির্মীয়মাণ গর্ভগৃহের ছবি প্রকাশ্যে আনল শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। প্রসঙ্গত, এই ট্রাস্ট রামমন্দির তৈরির কাজে তদারকি করছে।

শনিবার দুপুরে ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে মন্দিরের গর্ভগৃহের দু’টি ছবি পোস্ট করেন। সঙ্গে হিন্দিতে লেখেন, “রামলালার গর্ভগৃহের কাজ প্রায় শেষ। সম্প্রতি আলো লাগানোর কাজ সম্পূর্ণ হয়েছে। তার কিছু ছবিই আপনাদের সঙ্গে ভাগ করে নিচ্ছি।” ছবিতে দেখা যাচ্ছে, কারুকার্য করা একটি ঘরে তিনটি ধাপের বেদি। আলোকোজ্জ্বল ঘরে দেখা যাচ্ছে পদ্মের কারুকার্য করা মন্দিরের ছাদকেও।

ট্রাস্টের একটি সূত্রে জানা গিয়েছে, এই গর্ভগৃহেই রামলালার বিগ্রহ প্রতিষ্ঠিত করা হবে। কর্নাটক এবং রাজস্থান থেকে নিয়ে আসা বিশেষ পাথর দিয়ে তৈরি করা হচ্ছে রামলালার তিনটি মূর্তি। সেগুলির মধ্যে যে কোনও একটিকে বেছে নেবেন ট্রাস্টের আধিকারিকেরা। রাই জানিয়েছেন, আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে এই বাছাই-পর্ব শেষ করতে চলেছেন তাঁরা। ট্রাস্টের কোষাধ্যক্ষ স্বামী গোবিন্দ দেব গিরি মহারাজ জানিয়েছেন, জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে রামলালার মূর্তিকে মূল গর্ভগৃহে প্রতিষ্ঠিত করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য যে, গত মাসেই ট্রাস্টের তরফে এক্স হ্যান্ডলে নির্মাণকাজের বেশ কিছু ছবি পোস্ট করা হয়েছিল। ছবিতে দেখা গিয়েছিল, মন্দিরের মেঝেতে কারুকার্য করার কাজ চলছে।

ট্রাস্টের তরফে আরও জানা গিয়েছে যে, রামমন্দিরের প্রাণপ্রতিষ্ঠার দিনে বহু বিশিষ্ট মানুষকে আমন্ত্রণ জানানো হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওই দিন পাশে চান তাঁদের। সেই তালিকায় সচিন তেন্ডুলকর এবং বিরাট কোহলির নাম রয়েছে বলে জানা গিয়েছে। মোট ৮০০০ জনকে আমন্ত্রণ জানানো হবে। তার মধ্যে ৬০০০ জন সাধুসন্ত। বাকি ২০০০ জন সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট মানুষ।

বিশ্ব হিন্দু পরিষদ সূত্রে জানা গিয়েছে যে, সাধারণ ভক্তদের সঙ্গে থাকবেন নিমন্ত্রিত ব্যক্তিত্বেরা। সেই তালিকাতেই নাম রয়েছে সচিন এবং বিরাটের। আরও অনেক ক্রিকেটারকে আমন্ত্রণ জানানো হতে পারে। যদিও তাঁদের নাম জানা যায়নি। ভারত অধিনায়ক রোহিত শর্মা, বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব এবং মহেন্দ্র সিংহ ধোনি, প্রাক্তন বোর্ড সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়েরা সেই তালিকায় রয়েছেন কি না তা জানা যায়নি।

শুধু ক্রিকেটারেরা নন, নিমন্ত্রিতের তালিকায় রয়েছেন শিল্পপতি মুকেশ অম্বানি, গৌতম আদানি এবং রতন টাটা। থাকবেন রামায়ণ সিরিয়ালে রাম এবং সীতার চরিত্রে অভিনয় করা অরুণ গোভিল এবং দীপিকা চিখলিয়া। থাকতে পারেন অমিতাভ বচ্চনের মতো তারকারাও। থাকতে পারেন অক্ষয় কুমারও। বিশ্ব হিন্দু পরিষদের কেন্দ্রীয় নেতা শচিন্দ্রনাথ সিংহ বলেন, “আমাদের নিমন্ত্রণের তালিকা খুব লম্বা। এখনই আমরা নাম ঘোষণা করছি না। তালিকা তৈরি করা হচ্ছে। আমরা পরে ঘোষণা করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE