Advertisement
১১ মে ২০২৪
VS Achuthanandan

VS Achuthanandan: চান্ডির ‘মানহানি’, ক্ষতিপূরণে ভি এস-কে অর্থদণ্ড আদালতের

চান্ডি মুখ্যমন্ত্রী থাকাকালীন কেরলের রাজনীতি তোলপাড় হয়েছিল সৌর কেলেঙ্কারির অভিযোগে।

ভি এস অচ্যুতানন্দন।

ভি এস অচ্যুতানন্দন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২২ ০৮:১৩
Share: Save:

প্রাক্তন মুখ্যমন্ত্রী উম্মেন চান্ডির বিরুদ্ধে আর্থিক কেলেঙ্কারির অভিযোগ এনে তাঁর ‘মানহানি’ ঘটানোর জেরে রাজ্যের আর এক প্রাক্তন মুখ্যমন্ত্রী ভি এস অচ্যুতানন্দনকে ক্ষতিপূরণ দিতে বলল কেরলের একটি আদালত। ইউডিএফ সরকারের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং অধুনা কংগ্রেস ওয়ার্কিং কমিটির সদস্য চান্ডিকে ক্ষতিপূরণ বাবদ ১০ লক্ষ ১০ হাজার টাকা দেওয়ার জন্য সিপিএমের প্রবীণ নেতা ভি এস-কে নির্দেশ দিয়েছে আদালত। যুযুধান দুই রাজনৈতিক শিবিরের মধ্যে অভিযোগের তরজায় এমন জরিমানার নির্দেশ সাম্প্রতিক কালে বিরল। ভি এসের আইনজীবীদের তরফে অবশ্য জানানো হয়েছে, এই রায়ের বিরুদ্ধে তাঁরা উচ্চতর আদালতে আবেদন করবেন।

চান্ডি মুখ্যমন্ত্রী থাকাকালীন কেরলের রাজনীতি তোলপাড় হয়েছিল সৌর কেলেঙ্কারির অভিযোগে। ইউডিএফ সরকার গুরুতর দুর্নীতিতে জড়িত, এই অভিযোগে রাতভর রাজ্যের সচিবালয় ঘেরাও করেছিলেন বাম জোট এলডিএফের নেতা-বিধায়কেরা। ভি এস তখন রাজ্যের বিরোধী দলনেতা। বিধানসভায় সরব হওয়ার পাশাপাশিই সংবাদমাধ্যমে তিনি অভিযোগ করেছিলেন, মুখ্যমন্ত্রী চান্ডির কথাতেই একটি সংস্থা খুলে সৌর বিদ্যুতের প্যানেল কেনার নামে আর্থিক জালিয়াতি করা হয়েছে। সেই মন্তব্যের জেরেই আদালতের দ্বারস্থ হয়েছিলেন চান্ডি। যখন মামলা হয়েছিল, সেই সময় থেকে ধরে ক্ষতিপূরণের উপরে ৬% সুদ দেওয়ার কথাও বলেছেন তিরুঅনন্তপুরমের প্রিন্সিপাল সাব-কোর্টের বিচারপতি শিবু ড্যানিয়েল। তবে গোটা বিষয়টি নিয়েই উচ্চতর আদালতে যাওয়ার কথা বলছেন ভি এস-এর আইনজীবীরা।

তৎকালীন বিরোধী দলনেতা ভি এস মুখ্যমন্ত্রী চান্ডির বিরুদ্ধে ওই অভিযোগ করেছিলেন ২০১৩-১৪ সালে। সৌর কেলেঙ্কারিতে মূল অভিযুক্ত সরিতা এস নায়ার অভিযোগ করেছিলেন, চান্ডির ব্যক্তিগত সহকারী তাঁদের কাছে ৭ কোটি টাকা ঘুষ চেয়েছিলেন! মুখ্যমন্ত্রীর দফতরের এক কর্মীর মাধ্যমে এক কোটি ৮০ লক্ষ টাকা দেওয়া হয়েছিল। তার ভিত্তিতেই সরব হয়েছিলেন ভি এস। আদালতে চান্ডি দাবি করেন, ‘ভিত্তিহীন অভিযোগ’ করে জনমানসে তাঁর সম্পর্কে ভুল ধারণার জন্ম দিয়েছেন বিরোধী দলনেতা। পরের বিধানসভা নির্বাচনে ইউডিএফ পরাজিতও হয়। নিম্ন আদালতে চান্ডির মামলার শুনানির সময়ে ডাক পেলেও ভগ্নস্বাস্থ্যের কারণ দেখিয়ে ভি এস অবশ্য হাজির হননি। সেই সময়ের প্রশাসনিক আধিকারিকেরা সৌর কেলেঙ্কারির বিচারবিভাগীয় তদন্ত কমিশনের রিপোর্ট আদালতে জমা দিয়েছিলেন। সেখানে সরাসরি চান্ডিকে অভিযুক্ত করার মতো কিছু পাওয়া যায়নি বলে আদালতের বক্তব্য। গত বছর বিধানসভা নির্বাচনের আগে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সৌর কেলেঙ্কারির তদন্তের ভার সিবিআইয়ের হাতে তুলে দিয়েছেন।

আদালতের রায় জানার পরে কেরল প্রদেশ কংগ্রেসের সভাপতি কে সুধাকরনের দাবি, ‘‘অনিয়ম বা জালিয়াতি কিছু হয়ে থাকলে তদন্তকারীরা দেখবেন। কিন্তু ইউডিএফ সরকারের মন্ত্রী-নেতাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ ছিল রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। সেটা আমরা আগেই বলেছিলাম, এখন আদালতের রায়েও স্পষ্ট হল।’’ এলডিএফের আহ্বায়ক এ বিজয়রাঘবনের বক্তব্য, সৌর কেলেঙ্কারি যে হয়েছিল, তাতে কোথাও কোনও সংশয় নেই। ভি এস সংক্রান্ত যে নির্দেশ নিম্ন আদালত দিয়েছে, সেই বিষয়টি তাঁর আইনজীবীরাই দেখবেন। প্রয়োজনে আরও আইনি পরামর্শ নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

VS Achuthanandan Oommen Chandy defamation case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE