Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Narendra Modi

Pawar-Modi: মোদীর বাড়িতে পওয়ার, জল্পনা রইলই

এর পরেই দুপুরে পওয়ার সংসদে প্রধানমন্ত্রীর দফতরে গিয়ে নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন। প্রায় ২০ মিনিট বৈঠক হয়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ এপ্রিল ২০২২ ০৬:৩৯
Share: Save:

সিবিআই, ইডি-কে কাজে লাগানোর বিরুদ্ধে এককাট্টা হওয়ার ডাক দিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় সমস্ত বিরোধী দলের নেতাদের চিঠি লিখেছিলেন। আজ শরদ পওয়ার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করে শিবসেনা নেতা সঞ্জয় রাউতের বিরুদ্ধে ইডি-র পদক্ষেপ নিয়ে প্রশ্ন তুললেন। মমতার অনুরোধ মেনে তিনি খুব শীঘ্রই অন্যান্য বিরোধী দলের সঙ্গে যোগাযোগ করতে শুরু করবেন বলেও জানিয়েছেন এনসিপি প্রধান। তবে কংগ্রেসকে বাদ দিয়ে যে বিরোধী জোট হবে না, সেই ইঙ্গিত দিয়ে পওয়ার আজ ফের জানিয়েছেন, তিনি সনিয়া গান্ধীর জায়গায় ইউপিএ-র চেয়ারপার্সন হতে রাজি নন। কংগ্রেসের নেতৃত্বে ইউপিএ-র কাঠামোয় কোনও রদবদল হবে না।

মঙ্গলবারই মহারাষ্ট্রের একটি জমি দুর্নীতি মামলায় ইডি শিবসেনার রাজ্যসভা সাংসদ ও দলীয় মুখপত্র ‘সামনা’-র সম্পাদক সঞ্জয় রাউতের স্ত্রী বর্ষার ১১.৫ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করে। মহারাষ্ট্রে শিবসেনার নেতৃত্বে এনসিপি, কংগ্রেস জোট সরকারের মন্ত্রী নবাব মালিককে ইডি আগেই গ্রেফতার করেছিল। মালিক এনসিপি নেতা। বুধবার সকালে সিবিআই মহারাষ্ট্রের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী, এনসিপি নেতা অনিল দেশমুখকে নিজের হেফাজতে নেয়।

এর পরেই দুপুরে পওয়ার সংসদে প্রধানমন্ত্রীর দফতরে গিয়ে নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করেন। প্রায় ২০ মিনিট বৈঠক হয়। আগামী জুলাইয়ে রাষ্ট্রপতি নির্বাচনে পওয়ার বিরোধী জোটের প্রার্থী হবেন, না হলে অন্তত তিনি ২০২৪-এর আগে বিরোধী জোটে অনুঘটকের ভূমিকা পালন করবেন বলে অনেকেই মনে করছেন। তারই মধ্যে পওয়ার মোদীর সঙ্গে দেখা করতে যাওয়ায় রাজনৈতিক শিবিরে জল্পনা শুরু হয়, পওয়ার কি সিবিআই-ইডির চাপের মুখে আপস করতে চাইছেন? বিজেপি কি এই সুযোগে মহারাষ্ট্রে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটে ভাঙন ধরাবে?

বৈঠকের পরে পওয়ার সাংবাদিক সম্মেলন করে দাবি করেন, তিনি এনসিপি নেতাদের বিরুদ্ধে সিবিআই ও ইডির পদক্ষেপ নিয়ে কোনও কথাই প্রধানমন্ত্রীর সামনে তোলেননি। তবে সঞ্জয় রাউতের বিরুদ্ধে ইডি-র পদক্ষেপের কথা প্রধানমন্ত্রীকে জানিয়েছেন। পওয়ার বলেন, “আমি প্রধানমন্ত্রীকে বলেছি, এটা অবিচার। রাউত সাংসদ, প্রবীণ সাংবাদিক। কীসের ভিত্তিতে রাউতের বিরুদ্ধে পদক্ষেপ করা হল? উনি কিছু বিবৃতি দিয়েছিলেন বলে? কেন্দ্রীয় সরকারের সমালোচনা করে লেখেন বলে?” মহারাষ্ট্রের রাজ্যপালের বিরুদ্ধেও অভিযোগ জানিয়েছেন পওয়ার। মহারাষ্ট্র সরকার বিধান পরিষদে মনোনীত সদস্যদের নাম সুপারিশ সত্ত্বেও রাজ্যপাল তাতে সই করছেন না। যা দেখে কংগ্রেস, তৃণমূল-সহ বিরোধী শিবিরের নেতারা মনে করছেন, কেন্দ্রীয় সংস্থা ও রাজ্যপালকে কাজে লাগানো, মোদী সরকারের বিরুদ্ধে বিরোধীদের দুই অভিযোগই সরাসরি প্রধানমন্ত্রীকে জানিয়ে দিয়েছেন পওয়ার। তবে বিরোধী শিবিরের নেতারা এ কথাও মানছেন, পওয়ারের সঙ্গে প্রধানমন্ত্রীর অন্য কোনও বিষয়ে কথা হয়ে থাকলে, তা জানার কোনও উপায় নেই।

পওয়ার গত কাল নিজের দিল্লির বাসভবনে মহারাষ্ট্রের বিধায়কদের নৈশভোজে আমন্ত্রণ জানিয়েছিলেন। সেখানে সঞ্জয় রাউতের পাশাপাশি মোদী সরকারের মন্ত্রী নিতিন গডকড়ীও হাজির ছিলেন। তার পরে আজ মোদীর সঙ্গে বৈঠক করলেও, বিজেপির সঙ্গে আপসের সম্ভাবনা বা তাঁর হাতে তৈরি মহারাষ্ট্রের শাসক জোটে ভাঙনের সম্ভাবনা উড়িয়ে দিয়েছেন পওয়ার। তাঁর দাবি, “আমরা পরবর্তী নির্বাচনে একসঙ্গে লড়ব। মহারাষ্ট্রের জোট সরকারে কোনও অস্থিরতা নেই। আমি এ নিয়ে গত আড়াই বছর ধরে প্রশ্নের জবাব দিয়ে আসছি।”

মহারাষ্ট্রে বিজেপির বিরুদ্ধে জোটের মতো পওয়ার মমতার প্রস্তাব মেনে জাতীয় স্তরেও বিরোধী নেতাদের সঙ্গে কথা বলে অনুঘটকের ভূমিকা পালন করবেন জেনে আজ বিরোধী শিবির উৎফুল্ল। এনসিপি, শিবসেনা নেতারা পওয়ারকে রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী জোটের প্রার্থী, নিদেনপক্ষে ইউপিএ-র চেয়ারপার্সন হিসেবেও দেখতে আগ্রহী। এনসিপি-র যুব সংগঠন এ বিষয়ে প্রস্তাব আনায় এ নিয়ে জল্পনা আরও বেড়েছে। পওয়ার আজ ফের জানিয়েছেন, তিনি ইউপিএ-র চেয়ারম্যান হতে তৈরি নন। কেউ ইউপিএ-র বর্তমান কাঠামো বদলাতে চান না। তাঁর কংগ্রেসে ফেরার সম্ভাবনাও খারিজ করে দিয়ে পওয়ার বলেন, কংগ্রেসের বিক্ষুব্ধ নেতারা দলের হাল ফেরাতে চাইছেন। পওয়ারের সঙ্গে লক্ষদ্বীপের এনসিপি সাংসদ মহম্মদ ফয়সলও প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে গিয়েছিলেন। তিনি লক্ষদ্বীপের প্রশাসকের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন বলে
ফয়সল জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi Sharad Pawar Congress BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE