Advertisement
১৬ এপ্রিল ২০২৪
spicejet

Spice Jet ransomware attack: ‘র‌্যানসমওয়্যার’ হামলা হয়েছে! ক্ষোভ সামলাতে বিমান বিভ্রাটের দোহাই দিচ্ছে স্পাইসজেট

বুধবার সকাল থেকেই দেশের বিভিন্ন জায়গায় এই বিমান সংস্থার বিমান দাঁড়িয়ে যায়। তাতে বেজায় সমস্যায় পড়েন যাত্রীরা। উগরে দিতে থাকেন ক্ষোভ।

ফাইল ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মে ২০২২ ১৩:০৯
Share: Save:

দেশ জুড়ে স্পাইসজেট বিমান পরিষেবায় বিভ্রাট। আর তার জেরে যাত্রীদের প্রবল ক্ষোভ সামলাতে ‘র‌্যানসমওয়্যার’ (কম্পিউটার ভাইরাস) হামলার দোহাই দিল বিমান সংস্থাটি। এখন পরিষেবা স্বাভাবিক হওয়ার দাবি করলেও, নেটমাধ্যম ভেসে যাচ্ছে ওই সংস্থার বিমানে ঠায় বসে থাকা যাত্রীদের ক্ষোভের বহিঃপ্রকাশে।

বুধবার সকাল থেকেই স্পাইসজেটের একাধিক বিমান ছাড়তে বিলম্ব হয়। এতে বেজায় সমস্যায় পড়েন বহু যাত্রী। প্লেনের মধ্যে একটানা বসে থাকতে থাকতে বিরক্ত যাত্রীরা ক্ষোভ উগরে দেন নেটমাধ্যমে। হইচই শুরু হতেই নড়েচড়ে বসে বিমান সংস্থা। জারি করে বিবৃতি। তাতে দাবি করা হয়, একটি ‘র‌্যানসমওয়্যার’ হামলার চেষ্টা হয়েছিল। তবে এখন পরিস্থিতি স্বাভাবিক।

বিমান সংস্থাটি তাদের বিবৃতিতে দাবি করে, ‘স্পাইসজেটের কিছু প্রক্রিয়ায় গতকাল রাতে ‘র‌্যানসমওয়্যার’ হামলার প্রচেষ্টা হয়েছিল। তার জেরে আজ সকালে উড়ান পরিষেবা প্রভাবিত হয়। আমাদের তথ্যপ্রযুক্তি দল পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছেন। এখন সব স্বাভাবিক।’

যদিও সংস্থার যুক্তিতে চিড়ে ভিজছে না। একাধিক বিমানে আটকে পড়া যাত্রীরা নেটমাধ্যমে ক্রমাগত ক্ষোভ উগরে দিচ্ছেন। কেউ কেউ প্রশ্ন তুলছেন, ‘নন পেমেন্টের’ কারণেই কি এই বিলম্ব? প্রসঙ্গত, ‘এয়ারপোর্টস অথরিটি অব ইন্ডিয়া (এএআই)’ এর প্রাপ্য না মেটানোয় ২০২০ থেকেই স্পাইসজেট ‘ক্যাশ অ্যান্ড ক্যারি’ পদ্ধতিতে পরিষেবা জারি রেখেছে। এর অর্থ, দৈনিক দেনা দৈনিক শোধ করে তবেই পরের দিন পরিষেবা চালু রাখতে হচ্ছে স্পাইসজেটকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

spicejet Ransomware
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE