Advertisement
০৫ মে ২০২৪
umar khalid

সরে দাঁড়ালেন বিচারপতি, দিল্লি হিংসায় ধৃত উমর খালিদের জামিনের শুনানি হল না সুপ্রিম কোর্টে

দিল্লি হিংসায় পাথর ছোড়ার মামলায় উমরকে গত ডিসেম্বরে জামিনে মুক্তি দিয়েছিল দিল্লির করকরদুমা আদালত। তবে হিংসার ষড়যন্ত্র সংক্রান্ত মামলায় ইউএপিএ ধারায় অভিযুক্ত হিসাবে তিনি জেলবন্দি।

Supreme Court Justice Prashant Kumar Mishra recuses himself from hearing Umar Khalid\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\\'s plea seeking bail in UAPA case

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ১৫:৩৫
Share: Save:

দিল্লিতে ২০২০ সালের হিংসার ঘটনায় অভিযুক্ত জেএনইউ-র প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদের জামিনের আবেদনের শুনানি থেকে নিজেকে সরিয়ে নিলেন সুপ্রিম কোর্টের বিচারপতি প্রশান্তকুমার মিশ্র। ‘বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইন’ (আন ল’ফুল অ্যাক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট বা ইউএপিএ)-এ গত ২ বছর ১০ মাস ধরে জেলবন্দি উমরের জামিনের আবেদনের শুনানি হওয়ার কথা ছিল শীর্ষ আদালতের বিচারপতি এএস বোপান্না এবং বিচারপতি মিশ্রের ডিভিশন বেঞ্চে। কিন্তু মঙ্গলবার বিচারপতি বোপান্না জানান বিচারপতি মিশ্র শুনানি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন। তাই আবেদনের শুনানির জন্য গড়া হবে নতুন বেঞ্চ।

দিল্লি দাঙ্গার সময় পাথর ছোড়ার মামলায় উমর এবং আর এক প্রাক্তন ছাত্রনেতা খলিদ সইফিকে গত ডিসেম্বরে জামিনে মুক্তি দিয়েছিল দিল্লির করকরদুমা আদালত। তবে উমর এবং সইফি, দু’জনেই দিল্লি হিংসার ষড়যন্ত্র সংক্রান্ত মামলায় ইউএপিএ ধারায় অভিযুক্ত হিসাবে জেলবন্দি। ২০২০ সালের ফেব্রুয়ারিতে উত্তর-পশ্চিম দিল্লির হিংসায় বৃহত্তর ষড়যন্ত্রের অভিযোগ রয়েছে খলিদের বিরুদ্ধে। ২০২০ সালের ১৩ সেপ্টেম্বর সন্ত্রাসবিরোধী ইউএপিএ আইনে তাঁকে গ্রেফতার করা হয়। সেই থেকে জেলে রয়েছেন তিনি।

২০২২ সালের মার্চে দায়রা আদালতে জামিনের আবেদন করেছিলেন তিনি। ২৪ মার্চ তা খারিজ হওয়ার পর দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রাক্তন ছাত্রনেতা। কিন্তু গত ১৮ অক্টোবর দিল্লি হাই কোর্ট সেই আবেদন খারিজ করায় শীর্ষ আদালতের দ্বারস্থ হন উমর। তবে বিচারপতি মিশ্র কেন উমরের জামিনের আবেদনের শুনানি থেকে সরে গেলেন তার কোনও কারণ জানাননি বিচারপতি বোপান্না। প্রসঙ্গত, গত ২৩ ডিসেম্বর সাত দিনের জন্য জেলমুক্ত হয়েছিলেন উমর। ৩০ ডিসেম্বর আবার তাঁকে আদালতে আত্মসমর্পণ করতে হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE