Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Inner Line Permit

মণিপুরের হিংসার আবহে এ বার মেঘালয়ের জন্য ‘ইনার লাইন পারমিট’ দাবি মুখ্যমন্ত্রী কনরাডের

সংবিধানের অষ্টম তফসিলে গারো এবং খাসি ভাষা অন্তর্ভুক্ত করারও দাবি তুলেছেন কনরাড। প্রসঙ্গত, মেঘালয়ের বিভিন্ন সামাজিক সংগঠন গত কয়েক বছর ধরেই আইএলপি চালুর দাবিতে আন্দোলন চালাচ্ছে।

An image of Conrad Sangma

এনপিপির প্রধান তথা মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শিলং শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২৩ ০০:৩০
Share: Save:

মণিপুরে হিংসার আবহে এ বার ‘অশান্তির মেঘ’ উত্তর-পূর্বাঞ্চলের আর এক রাজ্যে। বিজেপির সহযোগী দল এনপিপির প্রধান তথা মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা মঙ্গলবার তাঁর রাজ্যে ‘ইনার লাইন পারমিট’ (আইএলপি) চালুর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন জানিয়েছেন।

পাশাপাশি, সংবিধানের অষ্টম তফসিলে গারো এবং খাসি ভাষা অন্তর্ভুক্ত করারও দাবি তুলেছেন কনরাড। প্রসঙ্গত, মেঘালয়ের বিভিন্ন সামাজিক সংগঠন গত কয়েক বছর ধরেই আইএলপি চালুর দাবিতে আন্দোলন চালাচ্ছে। তাঁদের দাবি, অনুপ্রবেশ ঠেকাতে হলে এই পদ্ধতি ছাড়া গত্যন্তর নেই।

অন্যদিকে, মেঘালয়ের অ-ভূমিপুত্রেরা আইএলপি চালুর বিরোধী। তাঁদের আশঙ্কা এই ব্যবস্থা চালু হলে তাঁদের মেঘালয় থেকে বিতাড়ন করা হবে। রাজধানী শিলং-সহ রাজ্যের সমতল এলাকার বড় অংশই অ-ভূমিপুত্রদের ‘নিয়ন্ত্রণে’ এই পরিস্থিতিতে মেঘালয়েও গোষ্ঠীসংঘর্ষ শুরুর আশঙ্কা দেখছেন রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manipur meghalaya Conrad Sangma
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE