Advertisement
০৩ ডিসেম্বর ২০২২

আয়করে আধার: কিছু স্বস্তি কোর্টে

যাঁরা এখনও আধারের জন্য আবেদনপত্র জমা করেননি কিংবা কার্ড হাতে পাননি, তাঁরা সেই কার্ড ছাড়াই আয়কর রিটার্ন জমা করতে পারবেন, পাবেন প্যান কার্ডও। আয়কর রিটার্ন ও প্যানের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করতে কেন্দ্রের পদক্ষেপে আংশিক স্থগিতাদেশ দিয়ে আজ এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জুন ২০১৭ ০৩:৪২
Share: Save:

যাঁদের আধার কার্ড রয়েছে, আয়কর রিটার্ন ও প্যান কার্ড পাওয়ার ক্ষেত্রে তাঁদের সেই তথ্য দেওয়া বাধ্যতামূলক। কিন্তু যাঁরা এখনও আধারের জন্য আবেদনপত্র জমা করেননি কিংবা কার্ড হাতে পাননি, তাঁরা সেই কার্ড ছাড়াই আয়কর রিটার্ন জমা করতে পারবেন, পাবেন প্যান কার্ডও। আয়কর রিটার্ন ও প্যানের ক্ষেত্রে আধার বাধ্যতামূলক করতে কেন্দ্রের পদক্ষেপে আংশিক স্থগিতাদেশ দিয়ে আজ এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

সরকারের তরফে আদালতকে আগেই জানানো হয়েছিল, ৩০ জুনের মধ্যে আধার নম্বর না জুড়লে, অবৈধ হবে প্যান কার্ড। অ্যাটর্নি জেনারেল মুকুল রোহতগি যুক্তি দিয়েছিলেন, একই ব্যক্তি তাঁর নাম একটু বদলালেই আলাদা আলাদা প্যান কার্ড পেতে পারেন। যার ফলে আর্থিক কারচুপির আশঙ্কা থেকে যায়। কিন্তু প্যানের সঙ্গে আধার জুড়লে সেটা করা কারও পক্ষে সম্ভব হবে না। আর সংসদে আইন পাশের পরে প্যানের সঙ্গে আধার সংযুক্তিকরণের কাজও এগোচ্ছিল। এর মধ্যেই এল আধার নিয়ে শীর্ষ আদালতের রায়।

বিচারপতি এ কে সিক্রি ও বিচারপতি অশোক ভূষণের বেঞ্চ জানিয়ে দিয়েছে, আয়কর রিটার্নে আধার বাধ্যতামূলক করে সংসদের আইন পাশ করার অধিকার রয়েছে। তবে বিচারপতিরা জানান, আধারের মাধ্যমে গোপনীয়তা ফাঁস হওয়ার বিতর্ক নিয়ে তাঁরা কোনও রায় দিচ্ছেন না। কারণ, সাংবিধানিক বেঞ্চ এ নিয়ে তাদের মতামত জানাবে। যদিও আধারের তথ্য ফাঁসের আশঙ্কা নিয়েও শীর্ষ আদালত তাদের মত জানিয়েছে। শুক্রবার কোর্ট বলেছে, মানুষের ব্যক্তিগত তথ্য যাতে ফাঁস না হয়, তা নিশ্চিত করতে সরকার পদক্ষেপ করুক। তথ্যের গোপনীয়তা রক্ষায় মানুষকে আশ্বস্ত করুক সরকার।

সরকারি প্রকল্পে আধারের যোগ মানুষের গোপনীয়তার অধিকারে আঘাত হানতে পারে— এই আশঙ্কায় মামলা রয়েছে শীর্ষ আদালতে। কোর্ট আজ জানিয়েছে, সাংবিধানিক বেঞ্চ ওই মামলার রায় না দেওয়া পর্যন্ত আধার বাধ্যতামূলক করার প্রশ্নে তাদের আজকের রায়ই কার্যকরী হবে। অর্থাৎ, আংশিক স্থগিতাদেশের সিদ্ধান্ত তত দিন চলবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.