Advertisement
২৭ নভেম্বর ২০২২
Terrorists

ডমিসাইল সার্টিফিকেট পাওয়ায় বৃদ্ধকে হত্যা

পুলিশ সূত্রের খবর, গত মাসেই ‘ডমিসাইল সার্টিফিকেট’ পেয়েছিলেন নিহত। যার মাধ্যমে জম্মু ও কাশ্মীরে নিজস্ব জমি এবং সম্পত্তির অধিকারী হওয়ার আইনি বৈধতা ছিল তার কাছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
শ্রীনগর শেষ আপডেট: ০৩ জানুয়ারি ২০২১ ০৩:২৬
Share: Save:

শ্রীনগরের ভিড়ে ঠাসা এক বাজারে দাঁড়িয়ে শুক্রবার প্রকাশ্যে বছর ৬৫-এর স্থানীয় এক গহনা ব্যবসায়ীকে হত্যা করল জঙ্গিরা।

Advertisement

পুলিশ সূত্রের খবর, গত মাসেই ‘ডমিসাইল সার্টিফিকেট’ পেয়েছিলেন নিহত। যার মাধ্যমে জম্মু ও কাশ্মীরে নিজস্ব জমি এবং সম্পত্তির অধিকারী হওয়ার আইনি বৈধতা ছিল তার কাছে। সে কারণেই তিনি হত্যাকারীদের নিশানায় চলে আসেন বলে মনে করছেন তদন্তকারীরা। জঙ্গি সংগঠন ‘রেসিসট্যান্স ফ্রন্ট’ এই ঘটনার দায় স্বীকার করেছে।

সংশ্লিষ্ট নয়া আবাসিক আইনের অন্তর্গত, ১৫ বছরের বেশি সময় ধরে ওই রাজ্যে বসবাসকারীরা সেখানে অস্থাবর সম্পত্তি কিনতে পারবেন। তবে এর জন্য একটি সার্টিফিকেট প্রয়োজন। যা গত মাসেই সতপাল নিশ্চল নামে ওই বৃদ্ধের হাতে এসেছিল বলে খবর।

জঙ্গি সংগঠনটির তরফে জারি করা এক বিবৃতিতে বলা হয়েছে, ‘বহিরাগত’ যারা এই সার্টিফিকেট পেয়েছে তারা সকলেই বিজেপির ছত্রছায়ায় থাকা আরএসএস-এর সদস্য। নিহত বৃদ্ধও এই সংহগঠনেরই অঙ্গ বলে দাবি করে তাদের বক্তব্য আরও যারা যারা এই সার্টিফিকেট হস্তগত করার চেষ্টা করবে তাদের সকলকেই ‘জবর দখনকারী’ হিসেবে দেখা হবে। এবং তাদের জন্যেও এ রকম ভয়াবহ পরিণতিই অপেক্ষা করছে। তাদের সতর্কবার্তা, যে কোনও ভারতীয় নাগরিক কাশ্মীরে পাকাপাকি ভাবে বসবাসের চেষ্টা চালালে তাদের আরএসএস সদস্য হিসেবেই দেখা হবে।

Advertisement

তবে সব দিক খতিয়ে দেখেই ঘটনার তদন্ত চালানো হচ্ছে বলে জানিয়েছে পুলিশ। ইতিমধ্যে কয়েক জন সন্দেহভাজনকে গ্রেফতারও করা হয়েছে বলে জানিয়েছে তারা। এক অভিযুক্তকে সিসিটিভি ফুটেজে দেখা গিয়েছে বলে জানিয়েছেন এক তদন্তকারী আধিকারিক। খুব তাড়াতাড়িই অভিযুক্তদের নাগাল পাওয়া যাবে বলেই মত তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.