Advertisement
০৫ মে ২০২৪
Supreme Court of India

সরকারি কর্মী তলবে নয়া নির্দেশিকা

গত বছর ইলাহাবাদ হাই কোর্ট দুই প্রবীণ আধিকারিককে তলব করেছিল। তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে উত্তরপ্রদেশ সরকার।

Supreme Court.

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ০৬:৪৮
Share: Save:

সরকারি আধিকারিকদের আদালতে তলব করার ক্ষেত্রে নির্দেশিকা বেঁধে দিল সুপ্রিম কোর্ট। আধিকারিকদের অপমান করে কথা বলা বা তাঁদের পোশাকআশাক নিয়ে মন্তব্য করার ব্যাপারে সতর্ক থাকতে বলা হয়েছে।

বুধবার প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রর বেঞ্চ এই ব্যাপারে নির্দিষ্ট এসওপি (স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিয়োর) জারি করেছে। সমস্ত হাই কোর্টকে এই নির্দেশিকা মানতে হবে। গত বছর ইলাহাবাদ হাই কোর্ট দুই প্রবীণ আধিকারিককে তলব করেছিল। তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন করে উত্তরপ্রদেশ সরকার। সুপ্রিম কোর্ট হাই কোর্টের নির্দেশ খারিজ করে বলেছে, যখন তখন সরকারি অফিসারকে ডেকে পাঠানোটা সংবিধানের বিরোধী। তলবে সাড়া না দিলেই আদালত অবমাননার ফৌজদারি মামলাও করা যায় না। হলফনামা দিলেই যে কাজ মিটে যায়, সেখানে হাজিরা তলব করা অর্থহীন। তবে তথ্য গোপন করা হচ্ছে বলে মনে হলে তলব করা যেতে পারে। সে ক্ষেত্রেও যথেষ্ট সময় দিয়ে নোটিস পাঠাতে হবে, ভিডিয়ো কনফারেন্সে হাজিরার সুযোগও রাখতে হবে। এর আগে সরকারের তরফে এমন একটি এসওপি-র খসড়া আদালতে জমা দেওয়া হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court of India Government Officials
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE