Advertisement
১৩ জুন ২০২৪
Real Madrid

বার্সেলোনার হারে শেষ হাসি চিরশত্রুর, স্প্যানিশ লিগে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ

শনিবার রাতে স্পেনের লিগে হেরে গেল বার্সেলোনা। তার ফলে চ্যাম্পিয়ন হয়ে গেল রিয়াল মাদ্রিদ। চার ম্যাচ বাকি থাকতেই ঘরোয়া লিগ জিতল তারা।

football

রিয়াল মাদ্রিদ লিগ জেতার পর উচ্ছ্বাস সমর্থকদের। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১৬:১৭
Share: Save:

শনিবার রাতে স্পেনের লিগে হেরে গেল বার্সেলোনা। সঙ্গে সঙ্গেই চ্যাম্পিয়ন হয়ে গেল রিয়াল মাদ্রিদ। চার ম্যাচ বাকি থাকতেই ঘরোয়া লিগ জিতল তারা। পয়েন্ট তালিকায় দ্বিতীয় স্থানে থাকা জিরোনা কোনও ভাবেই ছুঁতে পারবে না রিয়ালকে।

শনিবার বিকেলের ম্যাচে কাডিজ়কে হারায় রিয়াল। মূলত রিজার্ভ বেঞ্চে থাকা খেলোয়াড়দের দিয়েই জয় তুলে নেন কোচ কার্লো আনচেলোত্তি। রাতের ম্যাচে বার্সেলোনা ২-৪ হেরে যায় জিরোনার কাছে। হারের ফলে এ বার কোনও ট্রফি ছাড়াই মরসুম শেষ করতে হবে তাদের।

এই নিয়ে ৩৬ বার লা লিগা জিতল রিয়াল। তাদের ধারেকাছে কেউ নেই। দ্বিতীয় স্থানে থাকা জিরোনার থেকে ১৩ পয়েন্টে এগিয়ে তারা। বাকি আর চারটি ম্যাচ। অর্থাৎ, জিরোনার পক্ষে ১২ পয়েন্টের বেশি পাওয়া কোনও ভাবেই সম্ভব নয়।

রিয়ালের এই জয় এসেছে কঠিন সময়ে। গত মরসুমে করিম বেঞ্জেমা ক্লাব ছাড়ার পর সেই জায়গায় কোনও বিকল্প নিতে পারেনি তারা। ভরসা রাখতে হয়েছে জুড বেলিংহ্যাম এবং ভিনিসিয়াসের উপরেই। পাশাপাশি গোটা মরসুমে চোট-আঘাতের কারণে বিভিন্ন সময়ে বিভিন্ন ফুটবলারকে পাওয়া যায়নি।

বিভিন্ন সমস্যাকে জয় করেই লিগ জিতেছে রিয়াল। বিশেষজ্ঞদের মতে, আনচেলোত্তির অভিজ্ঞতা এবং বুদ্ধির জেরেই এটা সম্ভব হয়েছে। ব্রাজিলের কোচ হওয়ার প্রস্তাব থাকলেও আনচেলোত্তি তা ফিরিয়ে রিয়ালে থেকে গিয়েছেন। ফুটবলারেরাও তাঁর আস্থার দাম দিয়েছেন।

আপাতত রিয়ালের নজরে শুধু চ্যাম্পিয়ন্স লিগ। মিউনিখে গিয়ে বায়ার্নের সঙ্গে ২-২ ড্র করেছে তারা। ঘরের মাঠে জিতে ফাইনালে উঠতে মরিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Real Madrid la liga FC Barcelona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE