Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Indian Army

Indian Army: সেনাবাহিনীর তিন শাখায় লক্ষাধিক শূন্য পদ, লোকসভায় স্বীকার করে নিল মোদী সরকার

সেনায় কী সংখ্যায় পদ খালি রয়েছে, সিপিএমের রাজ্যসভা সাংসদ ভি শিবদাসন চলতি সপ্তাহে তা জানতে চেয়েছিলেন।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ ডিসেম্বর ২০২১ ০৭:৩১
Share: Save:

রেল মন্ত্রক কিংবা আধা সেনায় পদ খালি পড়ে রয়েছে দীর্ঘ সময় ধরেই। এ বার লোকসভায় একটি লিখিত প্রশ্নের উত্তরে নরেন্দ্র মোদী সরকার স্বীকার করে নিল, সেনাবাহিনীর তিন শাখায় অফিসার ও জুনিয়র কমিশনড অফিসার পর্যায়, এয়ারম্যান, সেলর শ্রেণিতে প্রায় ১.২২ লক্ষের বেশি পদ খালি রয়েছে। যা দেখে কংগ্রেসের কটাক্ষ, সেনা নিয়োগ না-করে দেশের সুরক্ষার সঙ্গে আপস করছে সরকার।

সেনায় কী সংখ্যায় পদ খালি রয়েছে, সিপিএমের রাজ্যসভা সাংসদ ভি শিবদাসন চলতি সপ্তাহে তা জানতে চেয়েছিলেন। লিখিত উত্তরে কেন্দ্রীয় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী অজয় ভাট জানান, ভারতীয় স্থল সেনায় এই মুহূর্তে সব থেকে বেশি পদ খালি রয়েছে। স্থল সেনায় অফিসার পর্যায়ে ৭,৪৭৬টি ও জুনিয়র কমিশনড অফিসার (জেসিও) পর্যায়ে ৯৭,১৭৭টি পদ খালি রয়েছে। সেখানে ভারতীয় নৌ সেনায় অফিসার ও সেলর শ্রেণিতে খালি পদের সংখ্যা যথাক্রমে ১২৬৫ ও ১১,১৬৬টি। আর বায়ুসেনার ক্ষেত্রে ৬২১টি অফিসার পদ ও ৪৮৫০টি এয়ারম্যান পদ
খালি রয়েছে।

কংগ্রেসের মুখপাত্র রণদীপ সুরজেওয়ালার কথায়, ‘‘সেনাবাহিনীতে আজকের দিনে প্রায় ১,২২,৫৫৫টি পদ খালি রয়েছে।’’ এর জন্য বিজেপিকে দায়ী করে ওই কংগ্রেস নেতা বলেন, ‘‘শুধু ভোটের কথা মাথায় রেখে সেনা ও তাদের বলিদানের কথা বলে শাসক দল। কিন্তু খালি পদে নিয়োগ বা সেনাকর্মীদের সুযোগ-সুবিধা দেওয়ার নামে আসলে বিশ্বাসঘাতকতা করা হচ্ছে। এটাই হল মোদী সরকারের ছদ্ম রাষ্ট্রবাদ।’’ প্রতিরক্ষা মন্ত্রকের পাল্টা যুক্তি, সরকার নির্দিষ্ট সময় অন্তর সেনায় নিয়োগ করে। এটি ধারাবাহিক প্রক্রিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Army India Air Force India Navy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE