Advertisement
১৯ এপ্রিল ২০২৪
akhilesh yadav

Uttar Pradesh: রাহুল-মায়াবতীদের সঙ্গে জোট নয়, ছোট দলের হাত ধরেই ভোটের তাস খেলবেন অখিলেশ

কংগ্রেস এবং বিএসপি-র হাত ধরে ২০১৯-এর লোকসভা নির্বাচনে লড়াইয়ে নেমেছিল এসপি। কিন্তু বিজেপি-র বিরুদ্ধে মুখ থুবড়ে পড়েছিল সেই জোট।

—ফাইল চিত্র।

—ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২১ ১৩:২৪
Share: Save:

কোনও বড় দলের সঙ্গে গাঁটছড়া বাঁধবে না সমাজবাদী পার্টি (এসপি)। বরং ছোট ছোট দলের সঙ্গেই জোট বেঁধে উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে লড়াই চালাবেন তাঁরা। সর্বভারতীয় এক সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন অখিলেশ যাদব। তাঁর কথায়, “কংগ্রেস, বহুজন সমাজ পার্টি (বিএসপি)-র সঙ্গে জোটে যাব না। বরং ছোট ছোট দলগুলিকে নিয়েই ভোটের লড়াইয়ে নামব।”

কংগ্রেস এবং বিএসপি-র হাত ধরে ২০১৯-এর লোকসভা নির্বাচনে লড়াইয়ে নেমেছিল এসপি। কিন্তু বিজেপি-র বিরুদ্ধে মুখ থুবড়ে পড়েছিল সেই জোট। মতবিরোধও তৈরি হয়েছিল জোটের মধ্যে। যার প্রভাব লোকসভা নির্বাচনে পড়ে। মাত্র ৫টা আসন পেয়ে খুশি থাকতে হয় অখিলেশকে। তাই এ বার আর কোনও ভুল করতে চাইছেন না তিনি। বড় দলগুলোর সংসর্গ এড়িয়ে ছোট দলগুলোকে নিয়েই বিজেপি-র বিরুদ্ধে বাহিনী তৈরি করতে চলেছে এসপি।

এ বারও এসপি-র নির্বাচনী হাতিয়ার রাজ্যের উন্নয়ন। তবে সেই অস্ত্রকে আরও ধারালো করতে নির্বাচনের আগে যোগী আদিত্যনাথ সরকারের কোভিড ব্যবস্থাকে তুলে ধরতে চাইছেন অখিলেশরা। তাঁর কথায়, “উত্তরপ্রদেশের মানুষ রাজ্য সরকারের অব্যবস্থা এবং ব্যর্থতা নিয়ে বিরক্ত।” অখিলেশের দাবি, কৃষকদের প্রতি রাজ্য সরকারের দৃষ্টিভঙ্গি, মুদ্রাস্ফীতি— এ সবের বিরুদ্ধে এ বার রাজ্যের মানুষ জবাব দেবেন ভোটবাক্সে।

অখিলেশের অভিযোগ, কোভিড পরিস্থিতি নিয়ে যোগীর সরকার পুরোপুরি ব্যর্থ। রাজ্যে স্বাস্থ্য পরিকাঠামো ভেঙে পড়েছে। কোভিড পরিস্থিতিতে রাজ্য জুড়ে একটা হাহাকার তৈরি হয়েছে। কিন্তু এই পরিস্থিতি সামলাতে ব্যর্থ হয়েছে যোগীর সরকার। তাই অখিলেশের কথায়, ‘‘উত্তরপ্রদেশের মানুষ এ বার সিদ্ধান্ত নিয়েই নিয়েছেন কোন দলকে তাঁরা ক্ষমতায় আনবেন।’’ ২০১৭-র বিধানসভা নির্বাচনে ৫৪টি আসন পেয়েছিল এসপি। তাই এ বার বিজেপি-র বিরুদ্ধে আরও শক্তি সঞ্চয় করে নামার প্রস্তুতি নিচ্ছেন অখিলেশরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh akhilesh yadav
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE