Advertisement
২৪ এপ্রিল ২০২৪
Blood Donation

Village of Blood Donors: শয়ে শয়ে লোক রক্তদান করেন, তৈরি পরবর্তী প্রজন্ম, এটি দেশের একমাত্র ‘রক্তদাতাদের গ্রাম’

ফার্স্ট পোস্ট-এর প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ থেকে এখনও পর্যন্ত গ্রামের ২১ হাজার জন রক্ত দিয়েছেন।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২২ ১১:৫৮
Share: Save:

জেলায় জেলায়, শহরে-গ্রামে প্রায়ই রক্তদান শিবির হয়। রক্তের প্রয়োজনীয়তা, আকাল এবং সঙ্কট মেটাতে এই শিবিরগুলির আয়োজন করে থাকে বিভিন্ন সংস্থা, ক্লাব। এমনকি ব্যক্তিগত উদ্যোগেও এই আয়োজন করা হয়। সেই শিবিরগুলিতে বিভিন্ন পাড়া, মহল্লা থেকে অনেকেই স্বেচ্ছায় রক্তদান করতে আসেন।

কিন্তু কখনও শুনেছেন একটি গ্রামের সকলেই রক্তদাতা! অবিশ্বাস্য মনে হলেও এ দেশেই রয়েছে এমন একটি গ্রাম। যেখানে ৬০০ জন রক্তদাতা নিয়মিত রক্তদান করে থাকেন। ফলে সেই গ্রাম ‘রাক্তদাতাদের গ্রাম’ নামেই পরিচিতি পেয়েছে। আর এই নাম দিয়েছে খোদ গুগল।

গ্রামটির নাম আক্কি আলুরু। কর্নাটকের হাভেরি জেলার হানাগাল তালুকের এই গ্রামে ৬০০ জন রক্তদাতা রয়েছেন। ২০১৫ সালে এই উদ্যোগ নিয়েছিলেন আক্কি আলুরু থানার এক কনস্টেবল। রক্তের প্রয়োজনীয়তা এবং রক্তদান সম্পর্কে সেখানকার মানুষদের সচেতন করতে উদ্যোগ নিয়েছিলেন ওই কনস্টেবল। তার পর থেকে গ্রামে ‘স্নেহমিত্রি রক্তদান বালাগা’ নামে একটি দল তৈরি হয়। সেই দলের সদস্য ৬০০ জন গ্রামবাসী।

ফার্স্ট পোস্ট-এর প্রতিবেদন অনুযায়ী, ২০১৫ থেকে এখনও পর্যন্ত গ্রামের ২১ হাজার জন রক্ত দিয়েছেন। কারিবাসাপ্পা গন্ডি নামে ‘স্নেহমিত্রি রক্তদান বালাগা’-র এক সদস্য বলেন, “আমরা নিজেদের রক্ত সৈনিক বলি। ১৯টি গ্রামে রক্তদান শিবিরের আয়োজন করেছি। যখন যেখানে রক্তদানের প্রয়োজন হয় আমরা সেখানে ছুটে যাই।”

এই দলের একটি বাস আছে। যার নাম ‘রক্তদান রথ’। রক্তদান সম্পর্কে সচেতনতা প্রচার এবং যেখানে রক্তের প্রয়োজন রক্তসৈনিকদের সেখানে পৌঁছে দেওয়া হয় এই বাসে। গ্রামের বাচ্চারাও জানে রক্তদানের প্রয়োজনীয়তা সম্পর্কে। ফলে রক্তসৈনিকদের পরবর্তী প্রজন্মও তৈরি হচ্ছে এই গ্রামেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Blood Donation Karnataka village
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE