Advertisement
১৭ জুন ২০২৪
News of the Day

মোদীর বাড়ি ঘিরতে যাবে কেজরীর দল, আইপিএলে দুই তরুণ তুর্কির লড়াই, বসন্তে বৃষ্টি, আর কী নজরে

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের গ্রেফতারির প্রতিবাদে আজ প্রধানমন্ত্রীর বাসভবন ঘেরাও করবেন আপের কর্মী-সমর্থকেরা। প্রশাসনও তৎপর। আপের এই কর্মসূচি ঘিরে উত্তাল হতে পারে দিল্লি। নজর থাকবে এই খবরের দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ মার্চ ২০২৪ ০৬:৫১
Share: Save:

দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ নেতা অরবিন্দ কেজরীওয়াল বর্তমানে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)-এর হেফাজতে। আবগারি দুর্নীতিকাণ্ডে ইডি তাঁকে গ্রেফতার করার পর থেকেই উত্তপ্ত রাজধানী। দফায় দফায় বিক্ষোভ, প্রতিবাদ চলছে। এর মধ্যেই ইডি হেফাজত থেকে মুখ্যমন্ত্রী হিসাবে সরকারি নির্দেশও জারি করেছেন কেজরী। দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেফতারির প্রতিবাদে বিজেপি-বিরোধী জোট ‘ইন্ডিয়া’ও ঐক্যবদ্ধ ভাবে প্রতিবাদের রাস্তায় হেঁটেছে। আগামী ৩১ মার্চ জোটের তরফে ‘র‌‌্যালি’র ঘোষণা করা হয়েছে। ঘুরেফিরে একটাই প্রসঙ্গ বার বার উঠে আসছে— বিভিন্ন কেন্দ্রীয় এজেন্সিকে ব্যবহার করে মোদীর সরকার বিরোধীদের মেরুদণ্ড ভেঙে দেওয়ার চেষ্টা করছে। কেজরীর দলের পক্ষ থেকে এ নিয়ে বিভিন্ন প্রতিবাদ কর্মসূচি নেওয়া হয়েছে। গত শুক্রবারই আপের তরফে জানানো হয়েছিল আজ হোলির কোনও উদ্‌যাপনে দলীয় কর্মীরা অংশ নেবেন না।

আপ-কর্মসূচি: মোদীর বাসভবন ঘেরাও

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়ালের গ্রেফতারির প্রতিবাদে আজ প্রধানমন্ত্রীর বাসভবন ঘেরাও করবেন আপের কর্মী-সমর্থকেরা। প্রশাসনও তৎপর। আপের এই কর্মসূচি ঘিরে উত্তাল হতে পারে দিল্লি। নজর থাকবে এই খবরের দিকে।

দিল্লিবাড়ির লড়াই

লোকসভা ভোটের দামামা বেজে গিয়েছে। বাংলাতেও জোরকদমে প্রচার শুরু করে দিয়েছে তৃণমূল, বিজেপি, বাম, কংগ্রেস এবং অন্যান্য রাজনৈতিক দল। কেউ ভোটের প্রচারে বেরিয়ে ভোটারদের দিচ্ছেন ক্রিকেটারদের সঙ্গে দেখা করিয়ে দেওয়ার প্রতিশ্রুতি। কেউ বলছেন, তিনি জিতলেই ‘দিদি নম্বর ওয়ান’-এ আগে ডাক পাবেন তাঁর কেন্দ্রের ভোটাররা। চলছে হঁশিয়ারি এবং পাল্টা কটাক্ষও। এর মধ্যে বাংলায় ভোট নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকে প্রতি দিন রিপোর্ট পাঠাতে হবে এ রাজ্যের বাহিনী সমন্বয়কারী আধিকারিককে। সোমবার এমনই নির্দেশ দিয়ে জানাল সিআরপিএফ। বাংলায় দু’দফায় মোট ১৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এ রাজ্যে এসে গিয়েছে। চলছে কেন্দ্রে কেন্দ্রে ফলাও করে প্রচার। কে কী বললেন, কোথায় হল গন্ডগোল— আজ সে সব নজরে থাকবে।

আইপিএল: চেন্নাই বনাম গুজরাত

দু’দলই নিজেদের প্রথম ম্যাচ জিতেছে। চেন্নাইয়ের অধিনায়কত্ব ছেড়েছেন মহেন্দ্র সিংহ ধোনি। নতুন অধিনায়ক তরুণ রুতুরাজ গায়কোয়াড়। গুজরাতেও এ বার নতুন অধিনায়ক। হার্দিক পাণ্ড্য চলে যাওয়ায় নেতৃত্বে শুভমন গিল। দুই তরুণ অধিনায়কের লড়াই দেখা যাবে। তবে কিছুটা হলেও সুবিধা পাবে চেন্নাই। কারণ, খেলা এমএ চিদম্বরম স্টেডিয়ামে। চেন্নাইয়ের ঘরের মাঠে ধোনিদের হারানো কঠিন। তাই বাড়তি চ্যালেঞ্জ গুজরাতের সামনে। আজ সন্ধ্যা সাড়ে ৭টা থেকে শুরু হবে এই খেলা। টেলিভিশনে দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। তা ছাড়া জিয়ো সিনেমা অ্যাপেও খেলা দেখা যাবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ফুটবল বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে ভারত

কিছু দিন আগেই আফগানিস্তানের বিরুদ্ধে অ্যাওয়ে ম্যাচ খেলেছে ভারত। সেই খেলা ০-০ ড্র হয়েছে। এ বার ঘরের মাঠে খেলা। বিশ্বকাপের যোগ্যতা অর্জনের লড়াইয়ে থাকতে হলে এই ম্যাচে শুধু জয় নয়, বড় ব্যবধানে জয় দরকার সুনীল ছেত্রীদের। তবেই কুয়েতের সঙ্গে লড়াইয়ের জায়গায় থাকবে ইগর স্তিমাচের দল। ভারতকে জিততে হলে গোলে ফিরতে হবে সুনীলকে। সেই সঙ্গে বাকি ফুটবলারদেরও নিজেদের সেরাটা দিতে হবে। আফগানিস্তান দলের প্রথম সারির প্রায় কোনও ফুটবলারই নেই। তাই জেতার সুযোগ রয়েছে ভারতের কাছে। আজ সন্ধ্যা ৭টা থেকে শুরু খেলা। দেখা যাবে ডিডি স্পোর্টস চ্যানেল ও ফ্যান কোড অ্যাপে।

আবহাওয়া কেমন?

দোলের সন্ধ্যায় কলকাতায় ঝোড়ো হাওয়া-সহ বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস, দক্ষিণবঙ্গের জেলাগুলিতে রাতেও বিক্ষিপ্ত বৃষ্টি হবে। কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর একটি নিম্নচাপ তৈরি হয়েছে। পাশাপাশি, বাংলাদেশের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। এর প্রভাবে বঙ্গোপসাগর থেকে দক্ষিণমুখী বায়ুর সঙ্গে জলীয় বাষ্প ঢুকছে রাজ্যে। তাতেই বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায়। তবে বৃষ্টির ফলে তাপমাত্রার বড় কোনও হেরফের হওয়ার সম্ভাবনা নেই। বরং কয়েকটা দিন পর ৪ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি বেশি। রবিবারের চেয়ে তাপমাত্রা কিছুটা বেড়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE