×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জুন ২০২১ ই-পেপার

মোদীকে ফোন ট্রাম্পের, উত্তরপ্রদেশে বিপুল জয়ের জন্য শুভেচ্ছা

সংবাদ সংস্থা
২৮ মার্চ ২০১৭ ১১:১০

প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হয়ে ট্রাম্প যখন মার্কিন মুলুকের মসনদে বসেছিলেন তখন তাঁকে ফোনে শুভেচ্ছা জানিয়েছিলেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এ বার পাল্টা সৌজন্য দেখাতে ভুললেন না খোদ মার্কিন প্রেসিডেন্ট। পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনে বিজেপি-র সাফল্যের জন্য ফোনে শুভেচ্ছাবার্তা এল খোদ ট্রাম্পের কাছ থেকেই। সোমবার সন্ধ্যায় ট্রাম্পের ওই ফোন যথেষ্ঠ ইঙ্গিতবাহী বলে করছেন রাজনীতিকরা।

আরও পড়ুন: সামাজিক কল্যাণমূলক প্রকল্পে আবশ্যিক নয় আধার, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

এ নিয়ে প্রধানমন্ত্রীকে দু’বার ফোন করলেন মার্কিন প্রেসিডেন্ট। প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত হওয়ার পরই দক্ষিণ ও মধ্য এশিয়ার নিরাপত্তা বিষয়ে আলোচনার জন্য মোদীকে ফোন করেন ট্রাম্প। হোয়াইট হাউস সূত্রে জানানো হয়েছিল, সন্ত্রাসবাদের বিরুদ্ধে কাঁধে কাঁধ মিলিয়ে লড়াই করার বিশ্বের দুই শক্তিধর রাষ্ট্রের মধ্যে আলোচনা হয়। প্রথম বার ফোন করেই ভারতকে বন্ধু দেশ হিসেবে চিহ্নিত করেছিলেন তিনি। মোদীর সঙ্গে কথা বলে খুশিই হয়েছিলেন। এমনকী আন্তর্জাতিক স্তরে ভারতকে প্রাধান্য দিয়েছিলেন। ব্রিটেন, জাপান, জার্মানি, চিন ও রাশিয়ার মতো দেশগুলির সঙ্গে সন্ত্রাসবাদ নিয়ে আলোচনার আগে ভারতের সঙ্গে এ বিষয়ে আলোচনা, দু’দেশের মধ্যে সুসম্পর্কেরই একটা প্রতিফলন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Advertisement

অর্থনীতির বিকাশে এগিয়ে থাকা দেশ হিসেবে ভারতকে যে পাশে পেতে চান ট্রাম্প, তা জানাতে কসুরও করেননি তিনি। বিভিন্ন ক্ষেত্রে ওবামা প্রশাসন ভারতের পাশে দাঁড়িয়েছে। একই ছবি দেখা যাচ্ছে ট্রাম্পের জমানাতেও। সেই আবহেই ট্রাম্পের এই দ্বিতীয় ফোন অত্যন্ত ইঙ্গিতবাহী ও তাৎপর্যপূর্ণ হয়েই থাকল।

Advertisement