Advertisement
১৮ এপ্রিল ২০২৪
Black Fungus

ব্ল্যাক ফাঙ্গাসের চিকিৎসায় রাজ্যগুলিকে ২৩ হাজারের বেশি ওষুধ পাঠাল কেন্দ্র

কোন রাজ্যে কত সংখ্যক ‘অ্যাম্ফোটিরিসিন-বি’ পাঠানো হয়েছে তার বিস্তারিত হিসাবের তালিকাও দিয়েছেন ওই মন্ত্রী।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২২ মে ২০২১ ১৬:০২
Share: Save:

দেশে এখনও পর্যন্ত প্রায় ৯ হাজার জন আক্রান্ত হয়েছেন ব্ল্যাক ফাঙ্গাস বা মিউকরমাইকোসিসে। শনিবার এ কথা জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী সদানন্দ গৌড়া। যে রাজ্যগুলিতে এর প্রকোপ বেশি, সেই রাজ্যগুলিতে ২৩ হাজারেরও বেশি ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ পাঠানো হয়েছে বলে জানালেন তিনি।

শনিবারে করা টুইটে সদানন্দ লিখেছেন, ‘বিভিন্ন রাজ্যে বেড়ে চলা মিউকরমাইকোসিসে বিষয়টি পর্যালোচনা করে ২৩ হাজার ৬৮০ ‘অ্যাম্ফোটিরিসিন-বি’ পাঠানো হয়েছে। দেশ জুড়ে ৮ হাজার ৮৪৮টি রোগী যে রাজ্যে যেমন আছে, তার উপর ভিত্তি করে এই বরাদ্দ করা হয়েছে।’

কোন রাজ্যে কত সংখ্যক ‘অ্যাম্ফোটিরিসিন-বি’ পাঠানো হয়েছে তার বিস্তারিত হিসাবের তালিকাও দিয়েছেন মন্ত্রী। দেশের মধ্যে সবচেয়ে বেশি ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ হয়েছে গুজরাতে। সেখানে আক্রান্তের সংখ্যা ২ হাজার ২৮১। গুজরাতে ব্ল্যাক ফাঙ্গাসের ওষুধ ‘অ্যাম্ফোটিরিসিন-বি’ পাঠানো হয়েছে ৫ হাজার ৮০০ শিশি। আক্রান্তের সংখ্যার নিরিখে এর পরই রয়েছে মহারাষ্ট্র (২ হাজার)। সেখানে পাঠানো হয়েছে ৫ হাজার ৯০ শিশি। ৯১০ সংক্রমণ হওয়া অন্ধ্রপ্রদেশে পাঠানো হয়েছে ২ হাজার ৩০০ শিশি। মধ্যপ্রদেশে ৭২০ জন, রাজস্থানে ৭০০ জন, কর্নাটকেও ৫০০ জন, হরিয়ানায় ২৫০ জন এখনও অবধি আক্রান্ত হয়েছেন ব্ল্যাক ফাঙ্গাসে। রাজধানী দিল্লিতে আক্রান্তের সংখ্যা ১৯৭ জন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

medicine Mucormycosis Black Fungus
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE