Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৭ অক্টোবর ২০২১ ই-পেপার

আনলক ৩ পর্বে খুলছে জিম, যোগ কেন্দ্র, নয়া গাইডলাইন স্বরাষ্ট্র মন্ত্রকের

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৯ জুলাই ২০২০ ২১:২৯
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আনলক ৩-এর জন্য বুধবার নতুন নির্দেশিকা জারি করল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তাতে কন্টেনমেন্ট জোনের বাইরে বেশ কিছু ক্ষেত্রে আরও ছাড় দেওয়া হয়েছে। ওই সব এলাকায় জিমন্যাসিয়াম ও যোগ প্রশিক্ষণ কেন্দ্র খোলার অনুমতি দেওয়া হয়েছে নতুন ওই নির্দেশিকায়। এর পাশাপাশি এ-ও বলা হয়েছে, কন্টেনমেন্ট জোনে ৩১ অগস্ট পর্যন্ত লকডাউন পুরোদমে চলবে।

আনলক ৩ পর্বে নতুন নতুন কিছু ক্ষেত্রে কাজকর্ম শুরু করার অনুমতি দিল কেন্দ্রীয় সরকার। এক নজরে দেখে নেওয়া যাক কী কী রয়েছে এ দিনের নির্দেশিকায়। কোন কোন ক্ষেত্রে ছাড় মিলল এবং কোন কোন ক্ষেত্রে মিলল না?

• কন্টেনমেন্ট জোনের বাইরে জিমন্যাসিয়াম এবং যোগ প্রশিক্ষণ কেন্দ্র ৫ অগস্ট থেকে খুলতে পারে। এ ক্ষেত্রে কী কী নিয়ম মেনে চলতে হবে তা জারি করবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক।

Advertisement

• আগামী ১ অগস্ট থেকে উঠে যাচ্ছে নাইট কার্ফু।

• ‘বন্দে ভারত’ মিশনের আওতায় আন্তর্জাতিক উড়ান চলবে।

• আগামী ৩১ অগস্ট পর্যন্ত কন্টেনমেন্ট জোনে লকডাউন কড়া ভাবে জারি থাকবে।

• সামাজিক, রাজনৈতিক, খেলাধূলা, বিনোদন, শিক্ষা, সংস্কৃতি, ধর্মীয় অনুষ্ঠান এব‌ং অন্যান্য জমায়েতের জন্য ছাড়পত্র দেওয়া হয়নি।

• ৩১ অগস্ট পর্যন্ত স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, কোচিং সেন্টার-সহ সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে।

• মেট্রো রেল, সিনেমা হল, সুইমিং পুল, বিনোদন পার্কস, থিয়েটার, বার, অডিটোরিয়াম, অ্যাসেম্বলি হল ইত্যাদি আগের মতোই বন্ধ থাকবে।

আরও পড়ুন: বাবুলের বাংলোয় মধ্যাহ্নভোজে আধ ডজন সাংসদ, দিলীপ ‘জানতেনই না’

আরও পড়ুন: কংক্রিটের বাঙ্কারও গুঁড়িয়ে দেবে রাফালের 'হাতুড়ি'

আনলক ৩ পর্বেই পড়ছে স্বাধীনতা দিবস। ওই দিনের অনুষ্ঠানের জন্য ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। তবে সামাজিক দূরত্ব বজায় রাখা এবং অন্যান্য স্বাস্থ্যবিধি মেনেই তা করতে হবে। এ নিয়ে আগেই নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন

Advertisement