Advertisement
১৯ মে ২০২৪
Narendra Modi

UP Assembly Election 2022: আমার মৃত্যু চায় বিরোধীরা! প্রচারে হঠাৎ কেন এমন দাবি প্রধানমন্ত্রী মোদীর

স্ট্রাইক রেট বাড়াতে মোদী  আজ তাঁর মৃত্যুকামনার অভিযোগ তোলার পাশাপাশি এসপি-র রাজত্বে কাশীর ঘাটে, মন্দিরে বোমা বিস্ফোরণ হত, সন্ত্রাসবাদীরা নির্ভয়ে ঘুরে বেড়াত বলে দাবি করেছেন। তাঁর অভিযোগ, সমাজবাদী সরকার সন্ত্রাসবাদীদের সঙ্গে ছিল। তাদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করে নেওয়া হত। অপরাধীরা নির্ভয়ে বিশ্বনাথ মন্দিরের সোনা কেটে নিয়ে চলে যেত। মন্দিরের মূর্তি চুরি হয়ে যেত।

ভোট চিত্র: বারাণসীতে ভোট প্রচারে নরেন্দ্র মোদী ।

ভোট চিত্র: বারাণসীতে ভোট প্রচারে নরেন্দ্র মোদী । ছবি পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ০৮:০১
Share: Save:

উত্তরপ্রদেশ ভোটের স্লগ ওভারে বিজেপির স্ট্রাইক রেট বাড়াতে এ বার নরেন্দ্র মোদী নতুন তাস খেললেন। সমাজবাদী পার্টি-সহ বিরোধীরা কাশীতে এসে তাঁর মৃত্যুকামনা করছেন বলে অভিযোগ তুললেন। বিরোধীরা একে নরেন্দ্র মোদীর সহানুভূতি কুড়োনোর নতুন কৌশল বলেই মনে করছে।

আজ উত্তরপ্রদেশ নির্বাচনের পঞ্চম দফায় ১১টি জেলার ৬১টি আসনে ভোটগ্রহণ হয়েছে। সেই সময় বারাণসীতে নিজের লোকসভা কেন্দ্রে বিজেপির কর্মীদের সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, “সর্বসমক্ষে কাশীতে আমার মৃত্যুকামনা করা হচ্ছে। আমরা সবাই দেখেছি দেশের রাজনীতিতে কিছু লোক কতখানি নিচু স্তরে নেমে গিয়েছেন।”

প্রধানমন্ত্রীর ইঙ্গিত ছিল সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদবের দিকে। কাশী বিশ্বনাথ ধামের উন্নয়নকে কেন্দ্র করে নরেন্দ্র মোদীর বারবার বারাণসীতে যাওয়াকে কটাক্ষ করে অখিলেশ ডিসেম্বরে বলেছিলেন, শেষের দিন এগিয়ে এলেই মানুষ বারাণসীতে বেশি সময় কাটায়। মোদী আজ সেই প্রসঙ্গ টেনে এনে বলেন, “আমার অবশ্য খুবই আনন্দ হয়েছে। মনে শান্তি পেয়েছি। বুঝতে পেরেছি, আমার ঘোর বিরোধীরা টের পাচ্ছেন যে, কাশীর মানুষ আমাকে কতখানি স্নেহ করেন। ওঁরা আমার মনের প্রার্থনা পূরণ করে দিয়েছেন।” নিজের মৃত্যুর প্রসঙ্গ টেনে মোদী বলেন, “এর অর্থ হল, আমার মৃত্যু পর্যন্ত কাশীর মানুষ আমাকে ছাড়বেন না, কাশীও ছাড়বে না।”

উত্তরপ্রদেশের পঞ্চম দফার ভোটে আজ প্রায় ৫৪.৫ শতাংশ ভোট পড়েছে। চিত্রকূট, অযোধ্যা, শ্রাবস্তীতে ভোটের হার সবথেকে বেশি। তরাই, বুন্দেলখণ্ড, অবধ ও মধ্যাঞ্চলের এই জেলাগুলিতে ২০১২ পর্যন্ত সমাজবাদী পার্টির আধিপত্য ছিল। তিন ভাগের দু’ভাগ আসনই এসপি জিতেছে। কিন্তু ২০১৭-তে বিজেপি যাদব ছাড়া অন্যান্য ওবিসি ভোট টেনে নেওয়ায় খেলা ঘুরে যায়। তার সঙ্গে ছোটখাটো জাতি-সম্প্রদায়ের ভোটও টেনে বিজেপি ও শরিকরা এই ৬১টি আসনের মধ্যে ৪৫টি আসনেই জিতেছিল।

রাজনীতিকরা মনে করছেন, আজ এই ১১টি জেলায় ভোটগ্রহণের সময় বস্তি, দেওরিয়া, বারাণসীতে প্রচার করে মোদী তাই সমাজবাদী পার্টিকেই নিশানা করেছেন। সেই সঙ্গে রামায়ণের রামের সঙ্গে নিষাদ, শবরদের সম্পর্ক তুলে ধরে অন্যান্য সম্প্রদায়েরও ভোট টানার চেষ্টা করেছেন। রাজনৈতিক পর্যবেক্ষকরা মনে করছেন, আজ ও বাকি দুই দফার উত্তরপ্রদেশের ভোটে বিজেপির সামনে চ্যালেঞ্জ আরও বেশি। কারণ ২০১৭-য় প্রথম চার দফার আসনগুলির তুলনায় শেষ তিন দফার আসনগুলিতে বিজেপির ভোটের হার কম ছিল। আসন জয়ের হারও কম ছিল।

স্ট্রাইক রেট বাড়াতে মোদী আজ তাঁর মৃত্যুকামনার অভিযোগ তোলার পাশাপাশি এসপি-র রাজত্বে কাশীর ঘাটে, মন্দিরে বোমা বিস্ফোরণ হত, সন্ত্রাসবাদীরা নির্ভয়ে ঘুরে বেড়াত বলে দাবি করেছেন। তাঁর অভিযোগ, সমাজবাদী সরকার সন্ত্রাসবাদীদের সঙ্গে ছিল। তাদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার করে নেওয়া হত। অপরাধীরা নির্ভয়ে বিশ্বনাথ মন্দিরের সোনা কেটে নিয়ে চলে যেত। মন্দিরের মূর্তি চুরি হয়ে যেত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Narendra Modi UP Assembly Election 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE