Advertisement
০৫ মে ২০২৪
Uttar Pradesh

উত্তরপ্রদেশের স্কুলে বাদ মোগল অধ্যায়

উত্তরপ্রদেশের দ্বাদশ শ্রেণির ইতিহাস বই ‘থিমস্ অব ইন্ডিয়ান হিস্ট্রি: পার্ট-টু’-এ ‘কিংস অ্যান্ড ক্রোনিক্যালস: মুঘল কোর্ট’ অধ্যায়টি বাদ দিতে বলা হয়েছে।

Yogi Adityanath

যোগী আদিত্যনাথ। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ এপ্রিল ২০২৩ ০৮:৪৮
Share: Save:

উত্তরপ্রদেশের দ্বাদশ শ্রেণির ইতিহাসের পাঠ্যবই থেকে মোগল সাম্রাজ্যের অধ্যায় বাদ দিয়েছে যোগী আদিত্যনাথ সরকার। ন্যাশনাল কাউন্সিল অব এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং(এনসিইআরটি)-এর পরামর্শ মেনেই এই সিদ্ধান্ত বলে প্রশাসন জানিয়েছে। তবে শুধু বিজেপি শাসিত উত্তরপ্রদেশে নয়, সিবিএসই-র পাঠ্যক্রমেও মোগল আমল সম্পর্কে কিছুই থাকবে না বলে খবর। চলতি শিক্ষাবর্ষ থেকেই এই নতুন সিলেবাস চালু হচ্ছে।

উত্তরপ্রদেশের দ্বাদশ শ্রেণির ইতিহাস বই ‘থিমস্ অব ইন্ডিয়ান হিস্ট্রি: পার্ট-টু’-এ ‘কিংস অ্যান্ড ক্রোনিক্যালস: মুঘল কোর্ট’ অধ্যায়টি বাদ দিতে বলা হয়েছে। অর্থাৎ দ্বাদশের ইতিহাস বইয়ে মোগল সম্রাট ও দরবারের কোনও কথাই উল্লেখ থাকবে না। কেন এই সিদ্ধান্ত সে সম্পর্কে অবশ্য আনুষ্ঠানিক ভাবে প্রশাসনের তরফে কিছু জানানো হয়নি। সূত্রের খবর, সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের আর মোগল ইতিহাস পড়ার দরকার নেই। এই পরামর্শের সঙ্গে সঙ্গতি রেখে পাঠ্যক্রম থেকে ওই অধ্যায় বাদ দেওয়া হয়েছে। উত্তরপ্রদেশের শিক্ষা দফতর সেই মোতাবেক নতুন করে সিলেবাস তৈরি করছে। এর আগে ঐতিহাসিক শহর ও স্থানের নামবদল হয়েছে যোগী রাজ্যে। এ বার বাদ যেতে বসেছে পাঠ্যবই থেকে মোগল যুগও।

দ্বাদশ শ্রেণির ইতিহাস থেকে মোগল অধ্যায় বাদ দেওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন অনেক শিক্ষাবিদ। একটি স্কুলের অধ্যক্ষা তথা শিক্ষাবিদ রেখা বৈশ্যের প্রশ্ন, ‘‘মোগল যুগ বাদ দিয়ে ভারতের ইতিহাস কি পুরোটা জানা সম্ভব?’’ যাদবপুর বিশ্ববিদ্যালয় তুলনামূলক সাহিত্যের অধ্যাপক অভীক মজুমদারের কথায়, ‘‘ভারতবর্ষের ইতিহাস থেকে মোগল যুগকে বাদ দিলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে ছাত্রছাত্রীরা। উচ্চ শিক্ষার ক্ষেত্রে তাদের গবেষণার পথও অনেকটা বন্ধ হয়ে যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uttar Pradesh Yogi Adityanath Mughal Empire
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE