Advertisement
১৯ মে ২০২৪
ICSE and ISC Result

আইসিএসই ও আইএসসি পরীক্ষার রেজাল্ট কবে? রবিবার জানাল পরিষদ, সঙ্গে দিল প্রয়োজনীয় তথ্যও

ফল প্রকাশের তারিখ এবং সময় জানানোর পাশাপাশি কী ভাবে কোথা থেকে রেজাল্ট দেখতে হবে তা-ও সবিস্তার জানিয়েছে আইসিএসই এবং আইএসসি-র দায়িত্বে থাকা পরিষদ সিআইএসসিই।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মে ২০২৪ ১৯:১২
Share: Save:

দশম শ্রেণির আইসিএসই এবং দ্বাদশ শ্রেণির আইএসসি পরীক্ষার রেজাল্ট কবে প্রকাশ হবে জানিয়ে দিল কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশেন (সিআইএসসিই)। তারা জানিয়েছে, সোমবার, ৬ মে সকাল ১১টার সময় রেজাল্ট প্রকাশিত হবে। কী ভাবে, কোথায় রেজাল্ট দেখতে হবে, তা-ও জানিয়েছে পরিষদ।

সিআইএসসিই জানিয়েছে, রেজাল্ট দেখতে হবে পরিষদের নিজস্ব ওয়েবসাইট http://cisce.org এবং http://results.cisce.org-এ।

আইসিএসই অর্থাৎ দশম শ্রেণির রেজাল্ট জানতে হলে ওয়েবসাইটে ঢুকে কোর্স অপশন হিসাবে বেছে নিতে হবে আইসিএসইকে। আইএসসি বা দ্বাদশ শ্রেণির রেজাল্ট জানতে বেছে নিতে হবে আইএসসি কোর্স।

এর পরে ছাত্রছাত্রীরা নিজের রেজাল্ট দেখতে প্রথমে তাঁদের ইউনিক আইডি, ইনডেক্স নম্বর এবং স্ক্রিনে প্রদর্শিত ক্যাপচা (কম্পিউটার এবং মানুষের মধ্যে পার্থক্য বোঝার সুরক্ষা ব্যবস্থা) টাইপ করবেন। তার পরেই দেখা যাবে রেজাল্ট।

রেজাল্টের প্রিন্ট আউট পেতে রেজাল্টের ওয়েবপেজে প্রিন্ট লেখা বাটনে ক্লিক করলেই ছাপার অক্ষরে রেজাল্ট হাতে পাবেন ছাত্র-ছাত্রীরা।

এ ছাড়া ডিজিলকার থেকেও রেজাল্ট দেখা যাবে। তার জন্য প্রথমে ডিজিলকার পোর্টালে https://results.digilocker.gov.in ওয়েব অ্যাড্রেসে যেতে হবে। সেখানে সিআইএসসিই-র আলাদা বিভাগ থাকবে। সেখানে গিয়ে আইসিএসই-র রেজাল্ট জানতে ওই নামের বাটনে ক্লিক করতে হবে। পরের পাতায় ইনডেক্স নম্বর এবং অ্যাডমিট কার্ডে লেখা জন্মতারিখ দিয়ে ‘সাবমিট’ করলেই দেখা যাবে পরীক্ষার্থীর রেজাল্ট। আইএসসির রেজাল্ট জানতে একই পদ্ধতি অনুসরণ করতে হবে আইএসসি বাটনে ক্লিক করে।

রেজাল্ট ‘রিচেক’ করার জন্য সিআইএসসিইর ওয়েবসাইট http://cisce.org-এ মেনু তালিকা থেকে বেছে নিতে হবে ‘পাবলিক সার্ভিস’। সেখানে সিআইএসসিই-র সার্ভিস পোর্টালে লগ ইন করতে হবে নথিভুক্ত বা রেজিস্টার্ড ইমেল এবং পাসওয়ার্ড দিয়ে। যাদের রেজিস্টার্ড ইমেল নেই, তাদের নিজেদের ইমেল নথিভুক্ত করাতে হবে ‘রেজিস্টার নাউ’ বাটনে। দশম এবং দ্বাদশ শ্রেণির রেজাল্ট ‘রিচেক’ করানোর মূল্য পরীক্ষার্থী পিছু ১০০০ টাকা করে। ৬ মে অর্থাৎ সোমবার থেকে ১০ মে অর্থাৎ শুক্রবার পর্যন্ত রিচেকিংয়ের জন্য আবেদন করার সুযোগ পাবেন পরীক্ষার্থীরা।

রিচেকিংয়ের ফল দেখা যাবে সিআইএসসিই-র কেরিয়ার পোর্টালে। ফলাফলে আশ্বস্ত না হলে ছাত্রছাত্রীরা তাঁদের নম্বর ‘রি-ইভ্যালুয়েশন’-এর আবেদন করতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ICSE ISC ICSE and ISC Result
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE