Advertisement
১০ মে ২০২৪
vatican

Vatican: তামিলনাড়ুর দেবসায়ামকে ‘সন্ত’ ঘোষণা ভ্যাটিকানের

অষ্টাদশ শতকে দক্ষিণ ভারতের ত্রিবাঙ্কুরে খ্রিস্ট ধর্ম গ্রহণ করার পরে জাতপাতের বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেছিলেন।

 ভারতীয় সন্ন্যাসিনীদের নিজস্বী। ভ্যাটিকানের সেন্ট পিটার্স স্কোয়্যারে। রবিবার।

ভারতীয় সন্ন্যাসিনীদের নিজস্বী। ভ্যাটিকানের সেন্ট পিটার্স স্কোয়্যারে। রবিবার। ছবি রয়টার্স

সংবাদ সংস্থা
রোম শেষ আপডেট: ১৬ মে ২০২২ ০৬:৫২
Share: Save:

অষ্টাদশ শতকে দক্ষিণ ভারতের ত্রিবাঙ্কুরে খ্রিস্ট ধর্ম গ্রহণ করার পরে জাতপাতের বৈষম্যের বিরুদ্ধে লড়াই করেছিলেন। সে জন্য তাঁকে ‘দোষী’ সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেওয়া হয়। তামিলনাড়ুর সেই দেবসায়ামকে এ বারে ‘সেন্ট’ (সন্ত) হিসেবে ঘোষণা করল ভ্যাটিকান। এ দিন এক অনুষ্ঠানে পোপ ফ্রান্সিস তাঁকে সন্ত হিসেবে ঘোষণা করেন।

অধুনা কন্যাকুমারীতে এক উচ্চবর্ণের পরিবারে জন্ম হয় নীলকান্দন পিল্লাইয়ের। তিনি ত্রিবাঙ্কুর রাজপ্রাসাদে কাজ করতেন। ১৭৪৫ সালে তিনি খ্রিস্ট ধর্ম গ্রহণ করেন। নতুন নাম হয় দেবসায়াম এবং লাজ়ারাস। জাতপাতের বৈষম্যের বিরুদ্ধে তিনি লড়াই শুরু করেন। এ জন্য তাঁকে বিচারে দোষী সাব্যস্ত করে মৃত্যুদণ্ড দেওয়া হয়। দীর্ঘ প্রক্রিয়ার পরে ২০১২ সালে ভ্যাটিকান তাঁকে শহিদ হিসেবে স্বীকৃতি দেয়।
২০১৩ সালে এক মহিলা তাঁর গর্ভাবস্থার সপ্তম মাসে দেবসায়ামের কাছে প্রার্থনা করে ‘অলৌকিকত্বের’ প্রমাণ পান বলে দাবি করেছিলেন। সেই ঘটনার পরিপ্রেক্ষিতেই দেবসায়ামকে সন্ত বলে ঘোষণা করেছে ভ্যাটিকান। এই প্রথম কোনও সাধারণ মানুষকে সন্ত হিসেবে স্বীকৃতি দিল ভ্যাটিকান।
মহিলা জানান, তাঁর গর্ভের ভ্রুণটিকে ‘চিকিৎসার পরিভাষায় মৃত’ বলে ঘোষণা করা হয়। ভ্রুণটি গর্ভের মধ্যে নড়াচড়াও করছিল না। তিনি জানান, ‘শহিদ’ দেবসায়ামের কাছে প্রার্থনা করার পরে তাঁর ভ্রুণটি ফের নড়াচড়া শুরু করে। এই দাবি স্বীকার করে নিয়ে ভ্যাটিকান দেবসায়ামকে সন্ত হিসেবে স্বীকৃতি দিয়েছে।
দেবসায়ামের সন্ত ঘোষণার প্রথম আনুষ্ঠানিক পত্রে তাঁর পিল্লাই উপাধিটি যোগ করেছিল ভ্যাটিকান। কিন্তু তা নিয়ে প্রতিবাদ ওঠে। বলা হয়, যে জাতপাতের বৈষম্যের বিরুদ্ধে তিনি আমৃত্যু লড়াই করেছিলেন, পিল্লাই উপাধি যোগ করলে তাঁর সেই লড়াইকে খর্ব করা হবে। প্রতিবাদের মুখে ভ্যাটিকানের তরফে পরে উপাধিটি বাদ দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

vatican Rome
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE