Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৩ অক্টোবর ২০২১ ই-পেপার

জিতেন্দ্রর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৭ ফেব্রুয়ারি ২০১৮ ১৮:৫৩
জিতেন্দ্র। — ফাইল চিত্র।

জিতেন্দ্র। — ফাইল চিত্র।

বলিউডের প্রবীণ অভিনেতা জিতেন্দ্রর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ। অভিযোগ আনলেন তাঁরই এক তুতো বোন। হিমাচল প্রদেশের শিমলার এক থানায় বুধবারই দায়ের করা হয়েছে এফআইআর।

তবে সাম্প্রতিক কোনও ঘটনা নয়, ৪৭ বছর আগে তাঁর যৌন হেনস্থা হয়েছিল বলে দাবি করেছেন ওই মহিলা। জিতেন্দ্রর ওই বোন থাকেন দিল্লিতে। তাঁর অভিযোগ, ১৯৭১ সালে দাদা জিতেন্দ্র তাঁকে একটি ছবির শুটিংয়ে শিমলায় নিয়ে গিয়েছিলেন। সেখানেই তাঁকে যৌন হেনস্থার শিকার হতে হয়েছিল। তখন জিতেন্দ্রর বয়স ২৮। অভিযোগকারিণীর বয়স ছিল ১৮। এই খবর দিচ্ছে ইন্ডিয়া টুডে।

যদিও জিতেন্দ্রর আইনজীবী রিজওয়ান সিদ্দিকি এই অভিযোগকে সম্পূর্ণ ভিত্তিহীন, হাস্যকর বলে মন্তব্য করেছেন।বিষয়টিকে ব্যক্তিগত অভিসন্ধি বলেও উল্লেখ করেছেন তিনি। প্রায় ৫০ বছর পুরনো এমন অভিযোগ কোনও আদালত গুরুত্ব দেবে না বলে মত প্রকাশ করেছেন সিদ্দিকি।

Advertisement

এত দিন পরে কেন অভিযোগ দায়ের? দুটি কারণের কথা বলেছেন অভিযোগকারিণী।

এক: নিজের বাবা-মায়ের মৃত্যুর পরই এ নিয়ে পুলিশে অভিযোগ দায়ের করার সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। কারণ, তাঁর মনে হয়েছিল জিতেন্দ্রর বিরুদ্ধে এমন অভিযোগের কথায় তাঁর বাবা-মা ভয়ানক আঘাত পেতেন।

দুই: জিতেন্দ্রর প্রভাব-প্রতিপত্তিকেও ভয় ছিল তাঁর।

আরও পড়ুন, হার্ভির বিরুদ্ধে উমা-ও

আরও পড়ুন, যৌন হেনস্থায় অভিযুক্ত মাইকেল ডগলাস

ঘটনার পর মানসিক ভাবে ভীষণই ভেঙে পড়েছিলেন বলেও দাবি করেছেন তিনি। একই সঙ্গে তাঁর কথা, ইদানীং যেভাবে মহিলারা যৌন হেনস্থা বা এ ধরনের বিষয় নিয়ে মুখ খুলছেন, সামনে এগিয়ে আসছেন, সেখান থেকেই সাহস সঞ্চয় করেছেন তিনি। বিশেষ করে তাঁকে নাড়া দিয়েছে #মিটু ক্যাম্পেন।

এই অভিযোগ নিয়ে জিতেন্দ্রর কোনও প্রতিক্রিয়া এখনও পাওয়া যায়নি।

হলিউড থেকে বলিউড— মহিলাদের উপর যৌন নীপিড়ন, সুযোগ পাওয়ানোর টোপ দিয়ে সহবাসের অভিযোগ বহু দিন ধরেই বার বার সামনে এসেছে, এখনও আসছে। সম্প্রতি নামী হলিউডি প্রযোজক হার্ভি ওয়াইনস্টেইনকে নিয়ে তোলপাড় হয়েছে বিশ্ব। এর ছায়া পড়েছে গোল্ডেন গ্লোব পুরস্কার বিতরণী অনুষ্ঠানেও।

আরও পড়ুন

Advertisement