Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪

শোনা হচ্ছে না কথা, মোদীকে আক্রমণ রাহুলের

চাপ বাড়াতে দেশের সব রাজ্যে চাষিদের ঋণ মকুবেরও দাবি তুলেছেন রাহুল। ঋণের জালে জড়িয়ে কৃষকদের আত্মহত্যার ঘটনা বেশ কিছু দিন ধরেই দেশের রাজনীতিকে উত্তপ্ত করে রেখেছে।

মধ্যমণি: কৃষক সভায় কংগ্রেস নেতৃত্বের সঙ্গে রাহুল গাঁধী। বুধবার রাজস্থানের বানসওয়ারায়। ছবি: পিটিআই।

মধ্যমণি: কৃষক সভায় কংগ্রেস নেতৃত্বের সঙ্গে রাহুল গাঁধী। বুধবার রাজস্থানের বানসওয়ারায়। ছবি: পিটিআই।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ জুলাই ২০১৭ ০৩:৪৫
Share: Save:

জিএসটি পাশ হল রাত জেগে, অথচ চাষিদের সমস্যা নিয়ে লোকসভায় কথাই বলতে দিচ্ছেন না নরেন্দ্র মোদী। রাজস্থানের বানসওয়ারায় কিসান আক্রোশ জনসভায় আজ এই অভিযোগ আনলেন রাহুল গাঁধী। চাপ বাড়াতে দেশের সব রাজ্যে চাষিদের ঋণ মকুবেরও দাবি তুলেছেন রাহুল।

ঋণের জালে জড়িয়ে কৃষকদের আত্মহত্যার ঘটনা বেশ কিছু দিন ধরেই দেশের রাজনীতিকে উত্তপ্ত করে রেখেছে। বিশেষ করে বিজেপি শাসিত মধ্যপ্রদেশ, রাজস্থান, মহারাষ্ট্রে এই ঘটনা ঘটছে বেশি। কৃষকদের মৃত্যুমিছিল আটকাতে মোদী সরকারের দরদ নেই— এত দিন সে কথাই নানা ভাবে তুলে ধরেছে বিরোধীরা। রাহুল বলেন, ‘‘লোকসভায় আজ আমরা কৃষকদের সমস্যার কথা তুলে ধরতে চেয়েছিলাম। প্রধানমন্ত্রী সেখানে উপস্থিতও ছিলেন। কিন্তু কৃষকদের সঙ্কট নিয়ে আমাদের বলতে দেওয়া হল না।’’ রাহুলের দাবি, পঞ্জাব ও কর্নাটকে কংগ্রেস শাসিত সরকার কৃষি ঋণ মকুবের সিদ্ধান্ত নিতেই বিজেপি-শাসিত উত্তরপ্রদেশ এই উদ্দেশে পদক্ষেপ করেছে। আর রাজস্থানের কৃষকদের পাশে টানতে কংগ্রেস নেতার মন্তব্য, ‘‘উত্তরপ্রদেশের মতো এ বার রাজস্থানেও কৃষকদের ঋণ মাফ করা হোক।’’

জিএসটি চালুর ফলে ছোট ব্যবসায়ীদেরও ক্ষতি হতে চলেছে বলে আজ দাবি করেন রাহুল। বলেন, ‘‘সরকারকে বলেছিলাম, জিএসটি পাশ করানো নিয়ে তাড়াহুড়ো না করতে। কিন্তু আমাদের কথা শোনা হল না। এতে বড় ব্যবসায়ীদের কোনও সমস্যা হবে না। সমস্যা হবে ছোট ব্যবসায়ীদের।’’

কংগ্রেস শিবিরের খবর, এর পর বিজেপি-শাসিত গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়ে গিয়েও চাষিদের সমস্যা নিয়ে তোপ দাগার পরিকল্পনা নিয়েছেন রাহুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE