Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৩ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied

দেশ

সেরার দৌড়ে পশ্চিমবঙ্গ, ছুটিতে ধারেকাছে নেই প্রায় কেউই!

নিজস্ব প্রতিবেদন
১৩ নভেম্বর ২০১৮ ১৬:৫২
দুর্গাপুজো, লক্ষ্মীপুজো, কালীপুজোর অতিরিক্ত ছুটি জুড়ে গিয়েছিল আগেই। এ বার ছটপুজোতেও দেওয়া হল অতিরিক্ত এক দিন ছুটি। সেই হিসাবে দেখা যাচ্ছে সরকারি ছুটির বিষয়ে পশ্চিমবঙ্গের ধারেকাছে প্রায় কোনও রাজ্যই নেই। সরকারি দফতর খোলা রাখার নিরিখে বিহারও এগিয়ে রয়েছে বাংলার চেয়ে। দেখে নিন, কোন রাজ্যে কত দিন সরকারি ছুটি।

রাজস্থান: রাজস্থানে সরকারি ভাবে ৩০ দিন ছুটির কথা বলা হয়েছে কর্মচারীদের জন্য। এর মধ্যে তিনটি জাতীয় ছুটি এবং তিনটি রবিবার রয়েছে। দোলযাত্রা এবং হোলিতেও ছুটি থাকে এই রাজ্যে। আগামী বছরের জন্য ইতিমধ্যেই ২৩টি ছুটি ঘোষণা করা হয়েছে। এর মধ্যে পাঁচটি রবিবার রয়েছে।
Advertisement
মহারাষ্ট্র: ২০১৮ সালে মহারাষ্ট্রে ২৩ দিন ছুটি পাচ্ছেন সরকারি কর্মীরা। এর মধ্যে মাত্র একটি রবিবার। যদিও আগামী বছর দু’টি ছুটি বেশি পেতে চলেছেন এ রাজ্যের সরকারি কর্মীরা। এর মধ্যে ছ’দিন অবশ্য রবিবার। অন্যান্য ছুটির মধ্যে এখানকার সরকারি কর্মীরা অম্বেডকর জয়ন্তীতে ছুটি পান।

গুজরাত: গুজরাতে এ বছর ২৯ দিন ছুটি ঘোষণা করা হয়েছে। এই ছুটির মধ্যে অবশ্য পাঁচ দিন রবিবার। আগামী বছর ২৭ দিন ছুটির কথা বলা হয়েছে। যার মধ্যে পাঁচটি রবিবার। চেটিচন্ড পুজো উপলক্ষে ছুটি থাকে এ রাজ্যে।
Advertisement
ছত্তীসগঢ়: এ রাজ্যে ২০১৮ সালে ২১ দিন ছুটির কথা ঘোষণা করা হয়েছিল। এর মধ্যে অবশ্য মাত্র দু’টি রবিবার। সেই জায়গায় আগামী বছর ১৮ দিন ছুটির কথা ঘোষণা করা হয়েছে। এর মধ্যে চারটি রবিবার রয়েছে।

উত্তরপ্রদেশ: উত্তরপ্রদেশে সরকারি ভাবে ২৯ দিন ছুটির কথা ঘোষণা করা হয়েছে। তার মধ্যে রয়েছে তিনটি রবিবার। সেখানে আগামী বছর ২৬ দিন ছুটির কথা ঘোষণা করা হয়েছে। এ রাজ্যে শিবরাত্রির দিন সরকারি ভাবে ছুটি দেওয়া হয়।

অসম: ছুটির হিসেবে অবশ্য অনেকের থেকে এগিয়ে অসম। এ বছর ৩৫ দিন ছুটি পাবেন এ রাজ্যের সরকারি কর্মীরা। বিহু উপলক্ষে ছুটি দেওয়া হয় এখানে। তবে আগামী বছর ২৭ দিন ছুটির কথা ঘোষণা করা হয়েছে। এর মধ্যে অবশ্য ৬ দিন রবিবার।

বিহার: এ রাজ্যের সরকারি কর্মচারীরা ছটপুজোয় দু’দিন ছুটি পান। এ বছর মোট ছুটির সংখ্যা ছিল ৩৬ দিন। তার মধ্যে মাত্র দু’টি রবিবার। এই রাজ্যে এ বার দুর্গাপুজোতেও ছুটি ছিল। ২০১৯-এ সরকারি কর্মীরা ২১টি ছুটি পাবেন বলে ঘোষণা করা হয়েছে।

কর্নাটক: এ বছর ২৬ দিন ছুটি পেয়েছেন এই রাজ্যের সরকারি কর্মচারীরা। শিবরাত্রি উপলক্ষে এ রাজ্যে সরকারি ছুটি থাকে। আগামী বছরের ছুটির যে তালিকা রয়েছে, সেখানে দেখা যাচ্ছে ২৫ দিন ছুটি। এর মধ্যে পাঁচটি রবিবার।

কেরল: দশেরা ছাড়াও নবমীর দিন কিন্তু এ রাজ্যের সরকারি কর্মীরা ছুটি পান। এ বছর সরকারি ভাবে ২৯ দিন ছুটি ছিল। আগামী বছর ২৬ দিন ছুটির কথা ঘোষণা করা হয়েছে।

তামিলনাড়ু:  এ বছর ৩০ দিন ছুটি পাবেন এই রাজ্যের সরকারি কর্মীরা। এর মধ্যে অবশ্য চারটি রবিবার। সেই জায়গায় আগামী বছর ২৪ দিন ছুটির কথা ঘোষণা করা হয়েছে। তিরুভাল্লুভার দিবস এখানে বিশেষ ভাবে পালন করা হয়।

ওড়িশা: এ বছর এই রাজ্যের সরকারি কর্মীরা ৩৭ দিন ছুটি পাবেন। ওই তালিকায় রয়েছে চারটি রবিবার। প্রাথমিক ভাবে আগামী বছরের যে ছুটির তালিকা প্রকাশ করা হয়েছে, তাতে ৩৫ দিন ছুটি নিশ্চিত ভাবেই মিলছে তাঁদের। রথযাত্রার পাশাপাশি ওড়িশা দিবসেও এ রাজ্যে ছুটি থাকে।

পশ্চিমবঙ্গ: অনেক রাজ্যকেই ছুটির নিরিখে পিছনে ফেলে দিয়েছে পশ্চিমবঙ্গ। এ বছরের যা হিসাব, তাতে এখনও পর্যন্ত সরকারি কর্মচারীরা ৪০ দিন ছুটি পাচ্ছেন। এর মধ্যে অবশ্য রবিবারগুলো ধরা নেই। সরকারি সূত্রে জানা গিয়েছে, আগামী বছর অর্থাৎ ২০১৯-এ ৪২ দিন ছুটি পাবেন রাজ্য সরকারি কর্মাচারীরা।