Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

স্বামীর মাইনে কত টাকা? জানার অধিকার রয়েছে স্ত্রী-র

সংবাদ সংস্থা
ভোপাল ২৯ মে ২০১৮ ১৩:২১
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

মহিলাদের বয়স আর পুরুষদের মাইনে নাকি জানতে চাওয়াটা ঠিক নয়। অনেকের মুখেই এমনটা শোনা যায়। তবে সে ‘বিধিনিষেধে’ এ বার বাধ সাধল আদালত। মধ্যপ্রদেশ হাইকোর্ট জানিয়েছে, স্বামীর মাইনে জানার অধিকার রয়েছে স্ত্রীর।

সুনীতা জৈন নামে এক মহিলার আবেদনের ভিত্তি এই রায় দিয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ। এর আগে জেলা আদালত এবং হাইকোর্টের সিঙ্গল বেঞ্চ সুনীতার আবেদন নাকচ করে দিয়েছিল। তাদের বক্তব্য ছিল, মাইনে সংক্রান্ত বিবরণ কারও কাছে খোলসা করা যায় না। তাতে ব্যক্তির গোপনীয়তা রক্ষার অধিকার খর্ব হয়। তবে সেই রায় খারিজ করে দিয়েছে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ।

স্বামীর মাইনে জানতে চেয়ে আদালতে দ্বারস্থ হয়েছিলেন সুনীতা। বিএসএনএল-এ কাজ করেন পবন জৈন। তাঁর স্ত্রী সুনীতা স্বামীর সঙ্গে থাকেন না। প্রতি মাসে পবনের কাছ থেকে তিনি সাত হাজার টাকা করে খোরপোষ পেতেন। স্বামী ঠিক কত টাকা মাইনে পান তা তিনি জানেন না। তবে সুনীতার অনুমান, মাসে লাখ দুয়েকের বেশি মাইনে পান পবন। তাই তাঁর আরও অনেক টাকা খোরপোষ পাওয়া উচিত বলে মনে করেন সুনীতা। পবনের পে-স্লিপ চেয়ে তিনি প্রথমে জেলা আদালতের দ্বারস্থ হন। তবে সে আবেদন নাকচ করে দেয় আদালত। এর পর তথ্যের অধিকার আইনে বিএসএনএলের কাছে পে-স্লিপ চেয়ে পাঠান তিনি। সেখানেও হতাশ হতে হয় সুনীতাকে। এর পর সেন্ট্রাল ইনফরমেশন কমিশন (সিআইসি)-র দ্বারস্থ হন তিনি। সিআইসি-তে ইতিবাচক সাড়া মেলে। বিএসএনএল-কে একটি নির্দেশে সিআইসি জানায়, পবনের পে-স্লিপ দিতে হবে সুনীতাকে।

Advertisement

আরও পড়ুন: কালী সাজায় যুবককে ঠাট্টা, শেষে ছুরি মেরে খুন!

আরও পড়ুন: সদ্যোজাতকে রক্ত দিতে রোজা ভাঙলেন তরুণ

এ বার স্ত্রী বিরুদ্ধে আদালতে যান পবন। সিআইসি-র নির্দেশের বিরুদ্ধে মধ্যপ্রদেশ আদালতের সিঙ্গল বেঞ্চে আবেদন করেন পবন। সিঙ্গল বেঞ্চ পবনের পক্ষেই রায় দেয়। সিআইসি-র নির্দেশও রদ হয়ে যায়। তাতেও দমে না গিয়ে হাইকোর্টের ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হন সুনীতা। শেষমেশ সেখানেই ‘জয়’ পেলেন তিনি। আগের রায়গুলি খারিজ করে ডিভিশন বেঞ্চের বিচারপতি এস কে শেঠ এবং বিচারপতি নন্দিতা দুবে জানিয়েছেন, স্বামী ঠিক কত টাকা মাইনে পান, তা-ই জানতে চেয়েছেন স্ত্রী। এবং তাঁর সে অধিকার রয়েছে।

আরও পড়ুন

Advertisement