Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Kedarnath

তীর্থক্ষেত্রে হারিয়ে গিয়েও পরিবারকে ফিরে পেলেন বৃদ্ধা, সহায় গুগল অ্যাপ!

পরিবারের সঙ্গে কেদারনাথের ‘ঈশ্বরদর্শনে’ এসেছিলেন ওই বৃদ্ধা। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য এবং ভিড়ের মধ্যে পড়ে আচমকাই হারিয়ে ফেলেন পরিবারকে।

Woman seperated from family in Kedarnath

পুলিশ তাঁকে উদভ্রান্ত অবস্থায় উদ্ধার করে গৌরীকুণ্ডের গাড়ি পার্কিংয়ের জায়গা থেকে। ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১১ মে ২০২৩ ২০:২৩
Share: Save:

তীর্থক্ষেত্রে হারিয়ে গিয়েছিলেন বৃদ্ধা। তাঁকে পরিবারের সঙ্গে মেলাল গুগল অ্যাপ। অন্ধ্রপ্রদেশ থেকে কেদারনাথে আসা ৬৮ বছর বয়সি বৃদ্ধা কাউকে বোঝাতেই পারছিলেন না তাঁর কথা। প্রযুক্তি সেই বাধা কাটিয়ে দিল।

পরিবারের সঙ্গে কেদারনাথে তীর্থদর্শনে এসেছিলেন ওই বৃদ্ধা। কিন্তু খারাপ আবহাওয়ার জন্য এবং ভিড়ের মধ্যে পড়ে আচমকাই হারিয়ে ফেলেন পরিবারকে। ফোন ব্যবহার করেন না। তেলুগু ভাষা ছাড়া অন্য কোনও ভাষায় কথাও বলতে পারেন না। এমতাবস্থায় নিজের অবস্থা কাউকে বোঝাতে না পেরে দিশাহীন ভাবে ঘুরে বেড়াচ্ছিলেন তিনি।

পুলিশ তাঁকে ওই অবস্থায় উদ্ধার করে গৌরীকুণ্ডের গাড়ি পার্কিংয়ের জায়গা থেকে। কিন্তু তেলুগু ভাষায় মহিলার কথা বুঝতে পারছিলেন না তাঁরাও। শেষে গুগলের ভাষা অনুবাদক অ্যাপ গুগল ট্রান্সলেটের সাহায্য নিয়ে তাঁর কথা বুঝতে পারে পুলিশ। ওই প্রযুক্তি ব্যবহার করেই তারাও তাঁকে আশ্বস্ত করে।

পুলিশ জানিয়েছে, তাঁরা ওই বৃদ্ধার বিশ্রামের ব্যবস্থা করেন এবং তাঁর পরিবারের সঙ্গে যোগাযোগ করে তাঁদের হাতে তুলে দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kedarnath Missing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE