Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Yogi Adiyanath

Yogi Adityanath: মন্ত্রিসভায় সম্প্রসারণ চেয়ে চাপ যোগীর

দীর্ঘ সময় ধরে উত্তরপ্রদেশে মন্ত্রিসভার বিস্তার আটকে। কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল না হওয়ায় যা মূলত আটকে ছিল।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুলাই ২০২১ ০৭:১৭
Share: Save:

ভোটের বাকি ছ’মাস। কিন্তু তার আগে মন্ত্রিসভা সম্প্রসারণ করার দাবিতে বিজেপি শীর্ষ নেতৃত্বের কাছে সরব হলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। দাবি উঠেছে রাজ্যের বিধান পরিষদেও রদবদলের। মূলত দল বদলে বিজেপিতে যোগ দেওয়া জিতিন প্রসাদের মতো নেতাদের মন্ত্রিসভায় জায়গা দেওয়ার পাশাপাশি সঞ্জয় নিষাদের মতো পিছিয়ে থাকা শ্রেণির নেতাকে মন্ত্রী ও বিধান পরিষদে জায়গা করে দিয়ে ভোটের আগে পিছিয়ে থাকা সমাজের লোকদের বার্তা দিতে চাইছে যোগী-শিবির।

গত কাল থেকে দিল্লিতে বিজেপির সদর দফতরে শুরু হয়েছে উত্তরপ্রদেশ নিয়ে বৈঠক। গত কাল সন্ধ্যায় ওই বৈঠকে যোগ দেন আদিত্যনাথ। আজ বৈঠকে তিনি ছাড়াও উপস্থিত ছিলেন দলের সর্বভারতীয় সভাপতি জে পি নড্ডা, রাজ্য বিজেপির সভাপতি স্বতন্ত্র দেও সিংহ, রাজ্যের দায়িত্বপ্রাপ্ত নেতা রাধামোহন সিংহ ও সংগঠন মন্ত্রী সুনীল বনসল। ওই বৈঠকের পরেই মন্ত্রিসভা ও বিধান পরিষদের রদবদল ও সম্প্রসারণ নিয়ে চর্চা শুরু হয় দলের মধ্যে। সূত্রের মতে, আদিত্যনাথের পক্ষ থেকে দশটি নামের একটি তালিকা কেন্দ্রীয় নেতৃত্বের হাতে তুলে দেওয়া হয়েছে। সূত্রের মতে, ওই ব্যক্তিদের মন্ত্রিসভা ও বিধান পরিষদে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন যোগী।

দীর্ঘ সময় ধরে উত্তরপ্রদেশে মন্ত্রিসভার বিস্তার আটকে। কেন্দ্রীয় মন্ত্রিসভার রদবদল না হওয়ায় যা মূলত আটকে ছিল। গত মাসে তা হয়ে যাওয়ায় অগস্টের শুরুতেই নিজের মন্ত্রিসভায় প্রয়োজনীয় রদবদল করে ফেলার পক্ষপাতী যোগী। নতুন মন্ত্রী হওয়ার তালিকায় রয়েছেন কংগ্রেস ছেড়ে বিজেপিতে যোগ দেওয়া জিতিন প্রসাদ। তালিকায় নাম রয়েছে মোদী ঘনিষ্ঠ আমলা অরবিন্দ কুমার শর্মারও। কাজের খতিয়ানের ভিত্তিতে বেশ কিছু বর্তমান মন্ত্রীর বিভাগ বদলানোরও সুপারিশ করেছেন যোগী। একই সঙ্গে রাজ্যের পিছিয়ে থাকা শ্রেণির প্রতিনিধিরা, যাঁদের মন্ত্রিসভায় বা বিধান পরিষদে কোনও উপস্থিতি নেই, ভোটের মুখে সেই সমাজের নেতাদের বিধান পরিষদে অন্তুর্ভুক্ত করার প্রশ্নেও সওয়াল করেছেন যোগী। সূত্রের মতে, বিধান পরিষদের যে চারটি আসন খালি রয়েছে, তার মধ্যে একটি নিষাদ পার্টির সঞ্জয় নিষাদের নামে সুপারিশ করা হয়েছে। মূলত রাজ্যের অন্ত্যজ শ্রেণির মানুষদের বার্তা দিতেই ওই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে বিজেপির কেন্দ্রীয় সূত্রের মতে, যোগী আজ তালিকা দিলেও মন্ত্রিসভার চূড়ান্ত রদবদল কবে হবে বা আদৌও হবে কি না, সেই চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন নরেন্দ্র মোদী-অমিত শাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BJP Yogi Adiyanath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE