কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা ‘এআই’)-কে এত দিন আমরা আমাদের বন্ধু হিসেবেই ভাবতাম। কিন্তু সেই ‘রোবট’-এর বুদ্ধিমত্তা যে আমাদের চরম বিপদ ডেকে আনবে, তা কে জানত?

হ্যাঁ, এ বার চাকরিও কেড়ে নিচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা। টেলিভিশন চ্যানেলের অ্যাঙ্কর বা সঞ্চালকরা যা যা করেন, কৃত্রিম বৃদ্ধিমত্তার সাহায্যে এ বার তা অনায়াসেই অনেক কম খরচে করে দেওয়া যাচ্ছে। ফলে, এই মাগ্গিগণ্ডার বাজারে আর মোটা অর্থ দিয়ে কেনই বা অ্যাঙ্কর রাখবেন টেলিভিশন চ্যানেলের মালিকরা?

চিনের সরকারি সংবাদ সংস্থা ‘জিনহুয়া’ তাদের অনুষ্ঠানের সঞ্চালক হিসেবে নিয়োগ করেছে একটি রোবটকে। যা চলে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সে। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে অনুষ্ঠান সঞ্চালনা ‘জিনহুয়া’ চালু করেছে পূর্ব চিনের ঝেজিয়াং প্রদেশে আয়োজিত পঞ্চম বিশ্ব ইন্টারনেট সম্মেলনে।

 

কৃত্রিম বুদ্ধিমত্তায় চলা ওই অ্যাঙ্কর অনুষ্ঠান পরিচালনা করছেন দু’টি ভাষায়। ইংরেজি ও চিনা ভাষায়। রোবটকে অ্যাঙ্কারিং-এর পাঠ দেওয়া হয়েছে ‘জিনহুয়া’র দুই সঞ্চালকের কাছ থেকে। তাঁদের কথা বলার কায়দা, ঠোঁট নাড়ানোর ভঙ্গি, হাত নাড়ানোচাড়ানোর কৌশল শেখানো হয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তায় চলা ওই ‘সঞ্চালক’ রোবটকে।

আরও পড়ুন- ‘এই আমাদের আলো, দেখতে পাচ্ছ?’ এ বার ভিনগ্রহীদের লেসার পাঠাবে মানুষ​

আরও পড়ুন- ফেসবুকে বন্ধুত্ব পাতিয়ে ৯ লাখ টাকা গেল প্রৌঢ়ের

সেই রোবট অ্যাঙ্কর কী ভাবে অনুষ্ঠান পরিচালনা করছে, তার ভিডিয়ো প্রকাশ করেছে চিনা সংবাদ সংস্থা ‘জিনহুয়া’। রোবটটি বানাতে ‘জিনহুয়া’কে সাহায্য করেছে চিনের একটি সার্চ ইঞ্জিন সংস্থা ‘সোগোউ ডট কম’।