• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

হংকংয়ের সঙ্গে চুক্তি বাতিল অস্ট্রেলিয়ারও

Scott Morrison
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন।

কানাডার পরে এ বার অস্ট্রেলিয়া। হংকংয়ের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি বাতিলের কথা ঘোষণা করলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। আজ একই সঙ্গে হংকংয়ের বাসিন্দাদের জন্য ভিসার মেয়াদ পাঁচ বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে অস্ট্রেলিয়া সরকার। ওয়ার্ক বা স্টুডেন্ট ভিসায় অস্ট্রেলিয়ায় থাকা হংকংয়ের নাগরিকেরা পরবর্তী কালে অস্ট্রেলিয়ায় পাকাপাকি ভাবে থাকার সুযোগ পাবেন বলেও জানিয়েছেন স্কট। সম্প্রতি হংকংয়ের বাসিন্দাদের জন্য যে নতুন নিরাপত্তা আইন চিনের পার্লামেন্টে পাশ হয়েছে, তার প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত বলে অস্ট্রেলিয়া সরকারের তরফে জানানো হয়েছে। 

গত সপ্তাহে ঠিক একই ভাবে হংকংয়ের সঙ্গে প্রত্যর্পণ চুক্তি বাতিল করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার আগে হংকংয়ের বাসিন্দাদের জন্য নাগরিকত্বের প্রস্তাব দিয়ে রেখেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনও। 

মরিসন আজ জানিয়েছেন, স্টুডেন্ট আর ওয়ার্ক ভিসা নিয়ে অন্তত ১০ হাজার হংকংবাসী বর্তমানে অস্ট্রেলিয়ায় রয়েছেন। তাঁরা চাইলে পাকাপাকি ভাবে অস্ট্রেলিয়ায় থাকতে পারবেন বলে আজ ইঙ্গিত দিয়েছেন মরিসন। তবে সেটা আরও পাঁচ বছর এখানে থাকার পরে। হংকংয়ে বসবাসকারী কমপক্ষে ১ লক্ষ অস্ট্রেলীয়ের জন্যও আজ বিশেষ বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি জানিয়েছেন, নতুন আইন চালু হওয়ার পরে আদৌ হংকংয়ে থাকাটা নিরাপদের হবে কি না, সেটা ভেবে দেখার সময় এসেছে।

হংকংয়ের বর্তমান আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে নিউজ়িল্যান্ড, আমেরিকা, ব্রিটেন ও কানাডার সঙ্গে আজই আলোচনা সেরে রেখেছেন অস্ট্রেলিয়ার বিদেশমন্ত্রী। 

তবে বিষয়টি নিয়ে কড়া প্রতিক্রিয়া জানিয়েছে চিন। অস্ট্রেলিয়া সরকারকে এর ফল ভুগতে হবে বলে হুঁশিয়ারি দিয়ে রেখেছেন চিনের বিদেশ মন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান। কানাডার ক্ষেত্রেও একই প্রতিক্রিয়া জানিয়েছিল বেজিং। তারা বলেছিল, এ ভাবে আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে চুক্তি বাতিল করতে পারেন না জাস্টিন ট্রুডো। মরিসনের সিদ্ধান্তের বিরুদ্ধেও সেই একই অভিযোগ তুলেছে চিন সরকার। লিজিয়ান বলেছেন, ‘‘চিনকে দাবিয়ে রাখার কোনও প্রচেষ্টাই সফল হবে না।’’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন