• শ্রাবণী বসু
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অস্থিরমতি, তাই নাম রেখেছি ‘ব্রেক্সিট’

Brexit
ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছেড়ে বেরিয়ে যাওয়ার আগের মুহূর্তে ব্রিটেনের নাজেহাল অবস্থা নিয়ে নানা রসিকতা হাওয়ায় ভাসছে।

Advertisement

হাতে আর সময় মাত্র দশ দিন। কিন্তু দিগন্তে কোনও রফাসূত্রের ইঙ্গিত নেই। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছেড়ে বেরিয়ে যাওয়ার আগের মুহূর্তে ব্রিটেনের এই নাজেহাল অবস্থা নিয়ে নানা ধরনের রসিকতা হাওয়ায় ভাসছে। এ বার নিজের পোষ্য বেড়ালের নাম ‘ব্রেক্সিট’ রেখে আর এক দফা হাসির হুল্লোড় তুললেন ফরাসি মন্ত্রী নাতালি লোয়াসু।

ফ্রান্সের ইইউ মন্ত্রী নাতালি সম্প্রতি একটি ফরাসি সংবাদপত্রকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘‘আমার বেড়ালের নাম রেখেছি ব্রেক্সিট। কেন জানেন? প্রতিদিন সকালে ম্যাও ম্যাও করে ডেকে সে আমার ঘুম ভাঙায়। যেন এখনই তাকে বাইরে যেতে হবে। ঘুমচোখে উঠে দরজা খুলে দিই। কিন্তু তারপর আর বাইরে যাওয়ার জন্য গা করে না। গ্যাঁট হয়ে চৌকাঠে বসে থাকে। যেন বুঝতে পারছে না, যাবে না থাকবে। জোর করে দরজার বাইরে বার করে দিলে আবার আমার দিকে কটমট করে তাকায়!’’ ব্রিটেনের ইইউ থেকে বেরিয়ে যাওয়ার প্রক্রিয়ায় ফ্রান্সের প্রস্তুতির দায়িত্বে রয়েছেন এই মন্ত্রী।

কাল হাউস অব কমন্সের স্পিকার জন বার্কো ব্রেক্সিট চুক্তি নিয়ে বারবার ভোটাভুটির উপরে ফরমান জারি করেন। যার ফলে আরও অনিশ্চিত হয়েছে ব্রেক্সিটের ভবিষ্যৎ। স্পিকারের এই ফতোয়ার প্রবল সমালোচনা করছে কনজ়ারভেটিভ দল। তাদের দাবি, ব্রেক্সিট বাতিল করে দিতেই এই চাল চেলেছেন বার্কো।

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

ব্রেক্সিট পিছিয়ে দেওয়ার আর্জি নিয়ে ব্রাসেলস যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে। বৃহস্পতিবার থেকে তিন দিন ধরে বৈঠকে সেখানে। তবে জার্মান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেল জানিয়েছেন, ইইউ শীর্ষকর্তারা চাইছেন, পূর্বনির্ধারিত সূচি মেনে ২৯ মার্চই ব্রেক্সিট হোক।

প্রয়োজনে টেরেসার প্রস্তাবিত চুক্তি নিয়ে আর এক বার পার্লামেন্টে ভোটাভুটি হবেই, মত ব্রিটেনের ব্রেক্সিট মন্ত্রী স্টিফেন বার্কলের। সংবিধানের যে ৪০০ বছরের পুরনো ধারাটির উল্লেখ করে গতকাল একই চুক্তি নিয়ে বারবার ভোটাভুটির উপরে নিষেধাজ্ঞা জারি করেছেন স্পিকার, সেই নিষেধাজ্ঞা খারিজ করতে গেলে পার্লামেন্টে তা নিয়েও এমপি-দের ভোট দিতে হবে বলে জানিয়েছেন বার্কলে। 

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন