• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ইরাক থেকে সেনা সরাচ্ছে জার্মানি

german troops
ইরাক থেকে সরিয়ে নেওয়া হচ্ছে জার্মান সেনা। ছবি- টুইটার থেকে সংগৃহীত।

Advertisement

ইরাক থেকে সেনা সরিয়ে নেবে জার্মানি। প্রথম দফায় বাগদাদে মোতায়েন জার্মান সেনার এক-চতুর্থাংশ সরিয়ে নেওয়া হবে। তাদের নিয়ে যাওয়া হবে কুয়েত ও জর্ডনে। জার্মানির বিদেশমন্ত্রক মঙ্গলবার এই খবর দিয়েছে।

সন্ত্রাসবাদী সংগঠন ‘ইসলামিক স্টেট (আইএস)’-এর বিরুদ্ধে অভিযান চালাতে আমেরিকা-সহ পশ্চিমি দেশগুলির সঙ্গে জার্মানিও সেনা পাঠিয়েছিল ইরাকে।

মার্কিন ড্রোন হানায় ইরানের সেনাকর্তা কাসেম সোলেমানি নিহত হওয়ার পরেই ইরাক, ইরান-সহ ওই অঞ্চলের বিভিন্ন দেশ থেকে মার্কিন সেনা সরানোর দাবি ওঠে। এ ব্যাপারে একটি প্রস্তাব পাশ হয় ইরাকের সংসদেও। তার পর জার্মানিই প্রথম দেশ, যারা ইরাক থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত জানাল।

জার্মানির বিদেশমন্ত্রী হাইকো মাস সোমবার বলেছেন, ‘‘ইরাক সরকার ও সে দেশের পার্লামেন্ট চেয়েছিল বলেই আমরা সেখানে সেনা পাঠিয়েছিলাম। কিন্তু সেই প্রয়োজন যদি ইরাক সরকারের আর না থাকে তা হলে সেখানে আমাদের সেনা থাকার আর কোনও আইনি ভিত্তি থাকে না।

আইএস বিরোধী অভিযানে ইরাকে ৪১৫ জন সেনা পাঠিয়েছিল জার্মানি। তার মধ্যে বাগদাদে মোতায়েন ছিল ১২০ জন জার্মান সেনা। বার্লিনে জার্মানির বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, বাগদাদে মোতায়েন ৩০ জন সেনাকে প্রথম দফায় দেশে ফিরিয়ে নেওয়া হবে। বাকিদেরও প্রত্যাহার করা হবে ধাপে ধাপে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন