গুগল ম্যাপ। হাতের মোবাইল ফোনে এটি খুললেই হয়ে যায় মুশকিল আসান। তবে এ বার এক অন্য দৃশ্য। দম্পতির চুমু খাওয়ার দৃশ্য ধরা পড়ল গুগল ম্যাপে। এ আবার কী! ঘটনাটা কিন্তু সত্যি। গুগল ম্যাপের ‘স্ট্রিট ভিউ’ খুললে অদ্ভুত সব ছবি দেখা যায়।

 যেমন এক দম্পতি জানতেই পারলেন না, গুগল ম্যাপে ধরা পড়ল তাঁদের চুম্বনের দৃশ্য। কিন্তু খুব অন্যরকম লাগছে তাঁদের। ভারী অদ্ভুত। একবার গুগল ম্যাপে দেখে মনে হল, সমুদ্র সৈকতে হালকা মেজাজে বসে রয়েছেন তাঁরা। চুমু খাচ্ছেন পরস্পরকে। গ্রে টি শার্ট পরা এক মহিলা, চোখে সান গ্লাস। সঙ্গীর দিকে চেয়ে রয়েছেন, ভালবেসেই। কিন্তু ম্যাপে তা কেমন যেন দেখাচ্ছে। তাঁদের পরস্পরের হাত-পা যেন জুড়ে দিয়েছে কেউ। পুরুষ সঙ্গীটির কি হাত নেই?

এই যুগলের পাশেই আবার কারও একটা পা দেখা যাচ্ছে, কিন্তু শরীরের বাকিটা অংশ নেই। খুবই আজব! গুগল স্ট্রিট ভিউ এমন একটি প্রযুক্তি, যার মাধ্যমে গুগল ম্যাপস এবং গুগল আর্থে প্যানারোমিক ভিউয়ে ছবি দেখার পাশাপাশি বিশ্বের যে কোনও নির্দিষ্ট রাস্তার পূর্ণাঙ্গ চিত্র দেখা যায়। সে ভাবে দেখতে গিয়েই প্যানোরোমিক ভিউয়ের মাঝে চলাফেরা করছে এমন কোনও কিছু এসে গেলে ছবিটা ভারী অদ্ভুত দেখায়। ব্যবহারকারীর গোপনীয়তার জন্যই ছবিটি কোথায় তোলা তা কিন্তু জানা যাচ্ছে না।

আরও পড়ুন: জুতো যেন হেঁটে হেঁটে আসে, রহস্যটাই ধরতে পারছে না আমেরিকার এই শহর

এর আগেও একটি  এরকম ছবি দেখে ভূতের অস্তিত্বের কথা বলেছিলেন অনেকে। বিভিন্ন স্থানের নতুন ছবি তুলে তা ব্যবহারকারীদের সুবিধার্থে আপডেট করে থাকে গুগল। অনেক সময় এ রকম অদ্ভুত দেখায় তাই ছবিগুলি।

আরও পড়ুন: পাহাড়ে রাশি রাশি সোনা-হিরে লুকিয়ে সঙ্কেত জানালেন এই বৃদ্ধ​

গুগলের একটি গাড়ি বিশ্বের বিভিন্ন দেশের রাস্তায় গিয়ে প্যানোরামা সুবিধা ব্যবহার করে ওই জায়গার ছবি তোলে। গুগলের গাড়িতে রয়েছে নয়টি ক্যামেরা, যেগুলোর সাহায্যে ৩৬০ ডিগ্রি ভিউতে ছবি তোলা যায়। সঙ্গে থাকে বিশেষ লেজার ও জিপিএস সুবিধা, যেটি ছবি তোলার সঙ্গে সঙ্গে যেখান থেকে ছবি তোলা হল, সেখান থেকে ছবি তোলার স্থানটির দূরত্ব কতটুকু সেটি নির্ধারণ করে দেয়। নির্দিষ্ট একটি এলাকার ছবি তোলা শেষে ছবি ওই স্থানের তথ্য সংগ্রহ, একাধিক মান নির্বাচন এবং যাচাইয়ের শেষে যুক্ত হয় গুগল ম্যাপে।