• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কাবুলে জঙ্গিরা তুলে নিয়ে গেল কলকাতার মেয়েকে

judith

কাবুলে জঙ্গিরা অপহরণ করল কলকাতার এক মহিলাকে। নাম জুডিথ ডি’সুজা (৪০)। বিদেশমন্ত্রকের তরফে শুক্রবার সকালে এই খবর জানানো হয়েছে।

জুডিথ কাবুলে আগা খান ফাউন্ডেশন নামে একটি  আন্তর্জাতিক সংস্থায় ডেভেলপমেন্ট অফিসার হিসাবে মহিলা ও শিশুদের উন্নয়নের জন্য কাজ করেন।  কলকাতার এন্টালিতে বাড়ি তাঁর। কাবুলে যাওয়ার আগে পশ্চিমবঙ্গ, পুদুচেরি, তামিলনাড়ু এবং ওড়িশায় ১৫ বছর ধরে সমাজ এবং পরিবেশ নিয়ে কাজ করেছেন। পড়াশানা করেছেন লরেটো স্কুলে। সেন্ট জেভিয়ার্স থেকে ইংরেজিতে স্নাতক হন। মুম্বই বিশ্ববিদ্যালয় থেকে সমাজবিদ্যায় স্নাতকোত্তর ডিগ্রি নেন জুডিথ। কাবুলে এই নিয়ে তাঁর দ্বিতীয় বার সফর। এক বছর ধরে কাবুলে একটি আন্তর্জাতিক সংগঠনের হয়ে কাজ করছিলেন জুডিথ। জুডিথের মুক্তির জন্য কেন্দ্রীয় বিদেশমন্ত্রক থেকে কাবুল সরকারের সঙ্গে যোগাযোগ রাখা হচ্ছে বলে জানানো হয়েছে। পাশাপাশি, কলকাতায় অপহৃতের পরিবারের সঙ্গেও যোগাযোগ রাখা হচ্ছে। কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ জুডিথের দিদির সঙ্গে যোগাযোগ করেন। তিনি বলেন, “জুডিথ ভারতের মেয়ে। তাঁকে উদ্ধার করতে সব রকম চেষ্টা চালাচ্ছে সরকার।” 

বৃহস্পতিবার রাতে জুডিথকে অপহরণ করা হয় বলে খবর। জুডিথের অপহরণের খবর স্বীকার করে বিদেশমন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ বলেন, “জুডিথ ডি’সুজাকে অপরহণ করা হয়েছে বলে আমরা খবর পেয়েছি। বিষয়টি নিয়ে বিদেশমন্ত্রক উদ্বিগ্ন। আফগানিস্তানে আমাদের দূতাবাস বিষয়টি নিয়ে আফগান সরকারের সঙ্গে কথা বলছে। আফগান প্রশাসন আমাদের সব রকম সাহায্য করছে।” কাবুলের একটি তদন্তকারী দল এবং স্পেশাল ফোর্স অপহৃতের মোবাইল টাওয়ার চিহ্নিত করার চেষ্টা করছে বলেও জানা গিয়েছে। 

প্রসঙ্গত, গত মাসেই কাবুলের ভারতীয় দূতাবাস থেকে সে দেশে বসবাসকারী ভারতীয়দের নিরাপত্তা সংক্রান্ত একটি নির্দেশিকা জারি করা হয়। একটি বিবৃতি দিয়ে বলা হয়, “আফগানিস্তানে ঘুরতে আসা ভারতীয় পর্যটকরা এবং এ দেশে বসবাসকারী ভারতীয়দের সকলকেই জানানো হচ্ছে আফগানিস্তানের পরিস্থিতি খুব একটা ভাল নয়। যে কোনও মুহূর্তে বিদেশিদের উপর জঙ্গি হামলা হতে পারে। অপহরণের মতো ঘটনাও ঘটতে পারে। সমস্ত ভারতীয়দের তাই সতর্ক থাকতে অনুরোধ করা হচ্ছে।” 

এ দিকে, কলকাতায় দুপুর দেড়টা নাগাদ আফগানিস্তানে ভারতীয় দূতাবাস থেকে টেলিফোন আসে জুডিথের বাবা বেঞ্জেল ডি’সুজার কাছে। তার পর থেকেই ভেঙে পড়েন বেঞ্জেল। ৭৮ বছর বয়সী এখনও আউরে চলেছেন, ‘ও (জুডিথ) ফিরে আসবেই।’’ বেঞ্জেলকে নিয়মিত ডায়ালিসিস করানো হয়। তাঁর আকুতি, ‘‘আমার মেয়েকে ফিরিয়ে আনার ব্যাপারে মুখ্যমন্ত্রী ও বিদেশমন্ত্রী উদ্যোগ নিন।’’

কলকাতায় তাঁর পরিবার সূত্রে জানা গিয়েছে, গত কাল রাতে জুডিথ যখন একটি পার্টি সেরে গাড়িতে ফিরছিলেন, তখনই তাঁকে অপহরণ করা হয়।তাঁর গাড়ির চালক ও নিরাপত্তারক্ষীও পালিয়ে গিয়েছে বলে খবর। মা্ গ্লোরিয়ার সঙ্গে দিনদু’য়েক আগেও কথা হয়েছে জুডিথের। বড় বোন আ্যাগ্নেস বললেন, ‘‘আমি বরাবরই ওকে (জুডিথ) কাবুল জায়গাটা সম্পর্কে সাবধান করে এসেছি। কিন্তু, তার পরেও ও কাবুল ছাড়তে চায়নি। ও বোধহয় জায়গাটাকে ভালবেসে ফেলেছিল।’’

আরও খবর...

আফগানিস্তানে তালিবানের হানায় নিহত মার্কিন সাংবাদিক

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন