• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জাগল মাউন্ট সিনাবুং আগ্নেয়গিরি, ছাইয়ে ঢেকে গেল চারপাশ

volcano
ইন্দোনেশিয়ার মাউন্ট সিনাবুং আগ্নেয়গিরি। ছবি টুইটার থেকে নেওয়া।

ফের জেগে উঠল ইন্দোনেশিয়ার মাউন্ট সিনাবুং আগ্নেয়গিরি। সোমবার জেগে ওঠার পর সেখান থেকে নিঃসৃত ধোঁয়া ও ছাই ঢেকে ফেলেছে আশেপাশের বিস্তীর্ণ এলাকা। প্রায় পাঁচ কিলোমিটার উঁচুতে ওঠা সেই ছাই ও ধোঁয়া আতঙ্ক সৃষ্টি করেছে আগ্নেয়গিরির আশেপাশের এলাকায়। ইন্দোনেশিয়ার সুমাত্রা দ্বীপের বিশাল একটি অংশ ওই আগ্নেয়গিরির ছাইয়ে ঢেকে গিয়েছে।   

২০১০ থেকেই ওই আগ্নেয়গিরি জেগে উঠেছে। তবে ২০১৬-তে সব থেকে ভয়ঙ্কর রূপ ধারণ করেছিল তা। সে বার আগ্নেয়গিরি থেকে বেরিয়ে আসা লাভা প্রাণহানিও ঘটিয়েছিল। সেই অবস্থা ফের ফিরল। গত সপ্তাহেও বার দুয়েক অগ্নুৎপাত হয়েছে সেখানে। কিন্তু সোমবার থেকে সেই অবস্থা আরও ভয়ঙ্কর হয়েছে। আগামী দিনে সেখান থেকে লাভা বেরিয়ে আসতে পারে, এই আশঙ্কায় সতর্কতাও জারি করা হয়েছে।

যদিও এখনও পর্যন্ত বেরিয়ে আসা ছাই কোনও প্রাণহানি ঘটায়নি। কিন্তু ইতিমধ্যেই সেখানে রেড অ্যালার্ট জারি করেছে ইন্দোনেশিয়ার ভলক্যানোলজি অ্যান্ড জিওলজিক্যাল হ্যাজার্ড। ওই আগ্নেয়গিরির আশেপাশের এলাকায় যাওয়ায় নিষেধাজ্ঞা জারি হয়েছে।

আগ্নেয়গিরির আশপাশের এলাকাকে আগেই নো-গো জোন হিসেবে ঘোষণা  করা হয়েছিল। সেখানে এখন কেউ বসবাস করে না। তবে কাছেই বসবাসকারী ছোট উপজাতি সম্প্রদায়ের গ্রাম সোমবারের অগ্ন্যুত্‍‌‌পাতের জেরে ছাইয়ের মোটা আস্তরণে ঢেকে গিয়েছে।

আরও পড়ুন: করোনা যুদ্ধে বাজিমাত রাশিয়ার? বিশ্বে প্রথম টিকা তৈরির দাবি পুতিনের

আরও পড়ুন: ডাকাতি করতে এসে বিপর্যয়! দেখুন কিছু ভাইরাল ভিডিয়ো

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন