• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আমেরিকায় চরবৃত্তির অভিযোগে ইরানে ফাঁসি পরমাণু বিজ্ঞানীর

Nuclear science
পরমাণু বিজ্ঞানী

নিজের দেশের গোপন তথ্য আমেরিকাকে দিয়েছেন বলে অভিযোগ উঠেছিল তাঁর বিরুদ্ধে। এই অপরাধে বছর আটত্রিশের এক পরমাণু বিজ্ঞানীকে ফাঁসিতে ঝোলাল ইরান।

ইরানের পরমাণু বিজ্ঞানী শাহরাম আমিরির বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, ইরানের পরমাণু বিষয়ক সংবেদনশীল তথ্য আমেরিকাকে দিয়েছেন তিনি। ওই বিজ্ঞানী যে বিশ্ববিদ্যালয়ে কাজ করতেন, তাতে তেহরানের পরমাণু কর্মসূচি অন্তর্ভুক্ত। ফলে ইরানের পরমাণু কর্মসূচির বিষয়ে অনেক কিছুই জানতেন তিনি।

কিন্তু কী ভাবে এই তথ্য সামনে এল? ২০০৯ সালে মক্কায় তীর্থ করতে গিয়েছিলেন আমিরি। সেখান থেকেই উধাও হয়ে যান। এক বছর পর একটি ভিডিওতে দেখা যায় তাঁকে। ভিডিওতে দেখা যায়, ইরানের বিষয়ে কিছু সংবেদনশীল তথ্য জানাচ্ছেন আমিরি। যদিও তাঁর দাবি ছিল, তাঁকে অপহরণ করা হয়েছিল। চাপ দিয়ে তাঁর থেকে ইরানের পরমাণু সংক্রান্ত ওই সব তথ্য বার করা হয়েছিল।

আমেরিকা থেকে আমিরি যখন দেশে ফিরেছিলেন, তখন তাঁকে স্বাগত জানিয়েছিল গোটা দেশ। কিন্তু পরে আমিরিকে গ্রেফতার করে ইরান সরকার। বিশ্বাসঘাতকতার মামলায় অভিযুক্ত করে দীর্ঘ কারাবাসের সাজা দেওয়া হয় তাঁকে। তারপর কয়েক দিন আগেই ফাঁসিতে ঝোলানো হয় তাঁকে।

শনিবার আমিরির মা সংবাদমাধ্যমের কাছে ফাঁসির খবর জানান। পরে ইরান সরকারও এই খবর সত্যি বলে জানিয়েছে। রবিবার ইরানের বিচার বিভাগ এই খবর নিশ্চিত করে জানান, আমিরির সঙ্গে আমেরিকার যোগ রয়েছে। দেশের নানা গোপন তথ্য শত্রু দেশ তথা আমেরিকার হাতে তুলে দিয়েছেন তিনি। সেই কারণেই তাঁকে ফাঁসি দেওয়া হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন