• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আন্তর্জাতিক আদালতে কুলভূষণ মামলার শুনানি ফেব্রুয়ারিতে

kulbhushan jadhav
কুলভূষণ যাদব। ছবি- সংগৃহীত।

পাকিস্তানের জেলে বন্দি মৃত্যুদণ্ডপ্রাপ্ত ভারতীয় নাগরিক কুলভূষণ যাদবের মামলাটি হেগে আন্তর্জাতিক আদালতে (আইসিজে) উঠবে আগামী ফেব্রুয়ারিতে। শুনানি হবে ১৮ থেকে ২১ ফেব্রুয়ারি পর্যন্ত।

গুপ্তচরবৃত্তির দায়ে পাক সামরিক আদালত গত বছরের এপ্রিলে মৃত্যুদণ্ড দিয়েছিল কুলভূষণকে। ইসলামাবাদের অভিযোগ, ইরান থেকে গোপনে পাকিস্তানে ঢুকেছিলেন কুলভূষণ। তার জন্য ২০১৬-র মার্চে গ্রেফতার করা হয় ভারতীয় কূটনীতিককে। দিল্লি অবশ্য ইসলামাবাদের ওই অভিযোগ উড়িয়ে দিয়েছে। দিল্লি বলেছে, ভারতীয় নৌবাহিনী থেকে অবসর নেওয়ার পর নিজের ব্যবসার প্রয়োজনে ইরানে গিয়েছিলেন কুলভূষণ। সেই সময় তাঁকে অপহরণ করা হয়।

কুলভূষণের শাস্তি মকুব ও তাঁর প্রত্যর্পণের জন্য ভারতের তরফে বার বার পাকিস্তানের কাছে অনুরোধ জানানো হয়। কিন্তু তাতে কর্ণপাত করেনি ইসলামাবাদ। এমনকি, পাকিস্তানে ভারতীয় হাইকমিশনের পদস্থ কর্তাদের সঙ্গেও দেখা করতে দেওয়া হয়নি কুলভূষণকে।

আরও পড়ুন- আতঙ্কের মেডিক্যালে গ্রুপ-ডি কর্মীরাই হয়ে উঠলেন রোগীদের ত্রাতা​

আরও পড়ুন- যাদব-প্রসঙ্গ টেনে পাল্টা পাকিস্তানের​

তার প্রেক্ষিতে ভারত আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হয়েছিল। দিল্লির বক্তব্য, দূতাবাস ও হাইকমিশনের সম্পর্ক নিয়ে ১৯৬৩ সালে ভিয়েনা সম্মেলনে যে প্রস্তাব গৃহীত হয়েছিল, তা ‘ইচ্ছাকৃত ভাবে’ লঙ্ঘন করেছে পাকিস্তান। আন্তর্জাতিক আদালতে তারই শুনানি হবে ফেব্রুয়ারিতে। রায় ঘোষণা পর্যন্ত পাক সামরিক আদালতের দেওয়া কুলভূষণের মৃত্যুদণ্ডাদেশ কার্যকর করতে নিষেধ করেছে আন্তর্জাতিক আদালত।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন