বিশ্ব জুড়ে বসিয়ে দেওয়া হল বোয়িং বিমান সংস্থার তৈরি বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান। বৃহস্পতিবার, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বয়ং হোয়াইট হাউস থেকে এই ঘোষণা করেছেন।

এ দিন ভারতীয় সময় সকালে এই ঘোষণার পরে যেখানে যত ম্যাক্স বিমান উড়ছিল, তাদের নিজস্ব ঘাঁটিতে ফিরে যেতে বলা হয়। বোয়িং জানিয়েছে, তাদের মোট ৩৭১টি ম্যাক্স বিমান বিভিন্ন উড়ান সংস্থার হাতে রয়েছে। ভারতীয় সময় বুধবার রাতে তারা মার্কিন ফেডারাল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ)-র কাছে সমস্ত ম্যাক্স বিমান বসিয়ে দেওয়ার সুপারিশ করে। তার পরেই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প জানান, যাত্রী নিরাপত্তাকে অগ্রাধিকার দিয়ে ম্যাক্স বসিয়ে দেওয়া হল। 

ঠিক কী কারণে পাঁচ মাসের ব্যবধানে দু’টি ম্যাক্স বিমান ভেঙে প্রায় সাড়ে তিনশো মানুষ মারা গেলেন, তার তদন্ত দ্রুত শেষ করার আশ্বাসও দিয়েছেন ট্রাম্প।

গত রবিবার ইথিওপিয়ায় দুর্ঘটনাগ্রস্থ বিমানের ব্ল্যাক বক্স নিয়ে যাওয়া হয়েছে ফ্রান্সে। ভেঙে পড়ার আগে পাইলটদের কথোপথন এবং ককপিটের সমস্ত তথ্য ‘ডি-কোড’ করে দেখা হবে।

বিশেষজ্ঞদের অনুমান, অক্টোবরে ইন্দোনেশিয়ার লায়ন এয়ার এবং এ বার ইথিওপিয়ান উড়ান সংস্থার দু’টি ম্যাক্স ভেঙে পড়ার কারণ এক হতে পারে। যদিও লায়ন এয়ার বিমান ভেঙে পড়ার কারণ সম্পর্কে এখনও নিশ্চিত হতে পারেননি তদন্তকারীরা।

ভারতে স্পাইসজেটের যে ১২টি ম্যাক্স বিমান ছিল, তা বুধবার বিকেল থেকেই বসিয়ে দেওয়া হয়। সবগুলো বিমানকে দিল্লি নিয়ে যাওয়া হয়েছে। এতগুলি বিমান বসিয়ে দেওয়ার জন্য বৃহস্পতিবার তাদের ৩০টি উড়ান বাতিল করতে হয়েছে। কলকাতা থেকে বাতিল হয়েছে হায়দরাবাদের দু’টি এবং কানপুরের উড়ান।

উড়ান সংস্থা জানিয়েছে, ম্যাক্স বাদ দিয়ে তাদের হাতে এখন যে ৬৪টি বিমান রয়েছে, সেগুলির পূর্ণ সদ্ব্যবহার করা হচ্ছে। পাকিস্তানের আকাশপথ বন্ধ থাকায় দিল্লি-কাবুল উড়ান সাময়িকভাবে বন্ধ। সেই বিমানটিকেও পুরোপুরি দেশের ভিতরে ব্যবহার করা হচ্ছে।

 দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯ 

আমদাবাদ-মাসকট উড়ান তুলে নিয়ে সেই বিমানটিও দেশের ভিতরে চালানো হচ্ছে। দুই শহরের মধ্যে একাধিক উড়ান থাকলে তা কমিয়ে যাত্রীদের একটি উড়ানে পাঠানো হচ্ছে। প্রয়োজনে যাত্রীদের অন্য উড়ান সংস্থায় তুলে দেওয়া হচ্ছে। আগামী শনিবার ভাড়ায় আরও দু’টি নতুন বিমান আসছে। তখন বাতিল উড়ানের সংখ্যা আরও কমিয়ে ফেলা যাবে।

শেয়ার বাজারে বৃহস্পতিবারে স্পাইসজেটের দর পড়েছে বলেও জানা গিয়েছে।