কী ভাবে বাড়িতে নিজের আধিপত্য বজায় রাখবেন? অবাধ্য বউকে শাস্তি দেবেন কী করে? সম্প্রতি নিজের ইউটিউব চ্যানেল থেকে এই সব কথা বলে বিতর্কের স়ৃষ্টি করলেন কাতারের এক সমাজতাত্ত্বিক।

নিজের চ্যানেল থেকে সম্প্রতি একটি ভিডিয়ো পোস্ট করেছেন কাতারের সমাজতাত্ত্বিক আল আজিজ আল খাজরাজ। যা ইতিমধ্যেই ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। একই সঙ্গে হয়েছে প্রবল সমালোচিতও। সেই ভিডিয়োতে আজিজ মুসলিম পুরুষদের শেখাচ্ছেন, অবাধ্য বউকেসঠিকভাবে মারার কৌশল।

ভাইরাল হওয়া সেই ভিডিয়োতে আজিজ বলছেন, “প্রিয় দর্শক, বিশেষত বিবাহিত দর্শকরা, আপনাদের জানা উচিত কী ভাবে শাস্তি দিতে হয় বউকে।’’ এরপরই তিনি বলেছেন, রোজ বউকে না পেটালেও প্রেমে ঘাটতি হলে হাল্কা মারের প্রয়োজন। আজিজের মতে, পুরুষ ও নারীর পার্থক্য বুঝিয়ে দিতেই না কি বউকে শাস্তি দেওয়া জরুরি।

এখানেই না থেমে বউকে মারার বিভিন্ন কৌশলও শিখিয়েছেন তিনি। ইসলামের কথা উল্লেখ করে মারার উপর কিছু বিধি নিষেধের কথাও বলেছেন। কী ভাবে বউকে মারলে আল্লাহ রুষ্ট হন সে সব কথাও নিজের ভিডিয়োতে বলেছেন তিনি। 

আরও পড়ুন: মায়ের গর্ভে যমজ শিশুদের মারামারির ভিডিয়ো ভাইরাল

ওই ভাইরাল হওয়া ভিডিয়োতে আজিজের সঙ্গে দেখা গিয়েছে এক বালককেও। বউ পেটানোর কৌশল শেখাতে আজিজকে সাহায্য করছে সে। ওই বালককে ‘বউ’ হিসাবে দেখিয়ে আজিজ শিখিয়েছেন কী ভাবে মারা উচিত। এই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ার পরই সমালোচনার ঝড় উঠেছে। নেটিজেনরা আজিজের মানসিকতা ও তাঁর ভিডিয়োর যৌক্তিকতা নিয়ে সমালোচনায় বিদ্ধ করেছেন তাঁকে। ধিক্কার জানিয়ে পড়েছে একের পর এক কমেন্ট। এর পরই ওই ভিডিয়োতে কমেন্ট করা বন্ধ করেছেন আজিজ। 

আরও পড়ুন: হারানো ইঁদুর খুঁজে দিল পুলিশ!