• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারতের আপত্তিতে সৌদির নোট প্রত্যাহার

NOTE
ছবি: সংগৃহীত।

সৌদি আরবের ২০ রিয়ালের নতুন ব্যাঙ্কনোট নিয়ে গত মাসেই তীব্র আপত্তি জানিয়েছিল ভারত। জি-২০ সম্মেলন উপলক্ষে ছাপা ওই নোটে জম্মু-কাশ্মীর এবং লাদাখকে ভারতের মানচিত্রের বাইরে রাখা হয়েছিল! বিষয়টি নিয়ে ভারতের আপত্তির পরে সেই নোট অবশেষে প্রত্যাহার করে নিল সৌদি আরব। নতুন ওই নোট ছাপা বন্ধের নির্দেশ দেওয়ার পাশাপাশি আগে যে সব নোট ছাপা হয়েছিল, তা ফিরিয়ে নেওয়ার কথা জানিয়েছে সৌদি প্রশাসন।

আগামিকাল, শনিবার থেকে সৌদিতে শুরু হচ্ছে জি-২০ সম্মেলন। সেই উপলক্ষেই গত মাসের শেষ দিকে নতুন এই ২০ রিয়ালের নোটটি বাজারে ছাড়ে সৌদি প্রশাসন। নোটের একদিকে সৌদি আরবের রাজা সলমন বিন আবদুল্লাজিজ আল সৌদের ছবি এবং এর বছর জি-২০ সম্মেলনের প্রতীক রয়েছে। অন্য দিকে বিশ্ব মানচিত্র। আর সেখানেই ভারতের মানচিত্রটি বিকৃত করে ছাপা হয়। এ নিয়ে তখনই আপত্তি জানায় ভারত। রিয়াধে ভারতীয় রাষ্ট্রদূত আউসফ সৈয়দ বিষয়টি নিয়ে সৌদি প্রশাসনের কাছে ভারতের আপত্তি স্পষ্ট করে দেন। তার পরেই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে সৌদি প্রশাসন। অবশেষে সম্মেলন শুরুর ঠিক আগে ওই নোট প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে তারা। বিদেশ মন্ত্রক সূত্রে জানানো হয়েছে, ওই নোটটি স্মারক হিসেবে ছাপা হয়েছিল। তা বাজারে ছাড়া হয়নি। ভারতের অপত্তির কথা মাথায় রেখে নতুন নোট ছাপা বন্ধ করার পাশাপাশি সব নোট প্রত্যাহার করে নেওয়া হচ্ছে।

পাকিস্তানকে চাপে রাখতে গত কযেক বছর ধরেই সৌদি আরবের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়িয়েছে ভারত। দু’দেশের কূটনৈতিক সম্পর্কেরও অনেক উন্নতি হয়েছে। ভারতে তেল-সহ নানা ক্ষেত্রে সৌদি বিনিয়োগ বাড়ছে। এই অবস্থায় ভারতের আপত্তি মেনে স্মারক নোট প্রত্যাহার করে সৌদি প্রশাসন ইতিবাচক বার্তা দিল বলেই মনে করছে বিদেশ মন্ত্রক।

আরও পড়ুন: ভুটানের ভিতরেই গ্রাম বানিয়েছে চিন!

আরও পড়ুন: ‘চিনকে নজরে রাখতেই ফের ঢুকব হু-তে’

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন