কোন কোন উপাদান কী পরিমাণে মিশিয়ে তৈরি করা হয়েছে মোবাইল ফোন? তৈরির সময় কোনও দুষ্প্রাপ্য বা বিতর্কিত উপাদান মেশানো হয়েছে? এই সব প্রশ্নের উত্তর জানতে সম্প্রতি একটি অভিনব পরীক্ষা করল ব্রিটেনের প্লাইমাউথ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা। বিশেষ ধরনের মিক্সারে ফোন গুঁড়ো করে সেই সব উপাদানের রাসায়নির বিশ্লেষণ করে তাঁরা দেখলেন কী কী ধাতুর উপাদান দিয়ে তৈরি হয়েছিল ফোনটি।

মিক্সারে ফোন গুঁড়ো করার সেই ভিডিয়ো বিশ্ববিদ্যালয়ের তরফে পোস্ট করা হয়েছে সোশ্যাল মিডিয়ায়। তারপর থেকেই সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে ব্যাপক হারে ছড়িয়ে পড়েছে ভিডিয়োটি। বিজ্ঞানীদের করা সেই পোস্টে লেখা হয়েছে, তথাকথিত বিতর্কিত উপাদান কী হারে রয়েছে, তা জানার জন্য ও পুনর্ব্যবহারযোগ্য করে তোলার প্রক্রিয়ায় উৎসাহিত করার জন্যই এই পরীক্ষাটি করা হয়েছে।

তবে বাড়িতে জিরে হলুদ গুঁড়ো করার মতো মিক্সারে ফোন ভরে ঘুরিয়ে দেননি বিজ্ঞানীরা। এই পরীক্ষার জন্য তৈরি করা হয়েছিল বিশেষ আবহ। প্রায় ৫০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সোডিয়াম পারঅক্সাইডের মতো শক্তিশালী জারকের সঙ্গে মেশানো হয়েছিল মোবাইল ফোনটিকে। বিস্তারিতভাবে রাসায়নিক পদার্থ বিশ্লেষণের জন্যই এই ব্যবস্থা করা হয়েছিল বলে বিজ্ঞানীদের তরফে জানানো হয়েছে।

 

এই মিক্সারে ফোন ঘোরানোর এই প্রক্রিয়ায় সফলও হয়েছেন বিজ্ঞানীরা। যে ফোনটি পরীক্ষায় জন্য ব্যবহৃত হয়েছিল, তার উপাদানের বিশ্লেষণ সফলভাবে করেছেন বিজ্ঞানীরা। 

 

আরও পড়ুন: ‘অশালীন’ পোশাক, যুবতীকে বিমান থেকে নামিয়ে দেওয়ার হুমকি!